artk
১ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, মঙ্গলবার ১৬ অক্টোবর ২০১৮, ১:২৬ অপরাহ্ন

শিরোনাম

রমজানের শেষ কার্যদিবসে শেয়ারবাজারে উত্থান

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮০০ ঘণ্টা, মঙ্গলবার ১২ জুন ২০১৮


রমজানের শেষ কার্যদিবসে শেয়ারবাজারে উত্থান - অর্থনীতি

ঈদের আগে বা রমজান মাসের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) উভয় শেয়ারবাজার উত্থানে শেষ হয়েছে লেনদেন।

মঙ্গলবার উভয় শেয়ারবাজারের সবধরনের সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে হাত বদল হওয়ার অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। আগের দিনের তুলনায় এদিন দুই স্টকের লেনদেন বেড়েছে।

মঙ্গলবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৮.৭৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৩৬৫.২২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯.৭২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৫.২৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৩৮.১৮ ও ১৯৫৮.২১ পয়েন্টে।

ডিএসইতে ৪৫৭.৮৬ কোটি টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৪৫০ কোটি টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৯৮টির, কমেছে ৮৮টির ও অপরিবর্তিত রয়েছে ৫৩টির দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে জেএমআই সিরিঞ্জের শেয়ার। এই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ৯.৯৬ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৯.৯৫ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে আইসিবি’র শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষে তালিকায় রয়েছে যথাক্রমে পপুলার
লাইফ ইন্সুরেন্স, মুন্নু সিরামিক, কেডিএস, ফার্মা এইডস, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স ও পদ্মা ইসলামি লাইফ ইন্স্যুরেন্স।

শেয়ার দর হারিয়ে টপটেন লুজারের শীর্ষে অবস্থান বার্জার পেইন্টসের শেয়ার। কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিনে দর হারিয়েছে ৪৬.৮৭ শতাংশ। এরপর লুজারের ২য় স্থানে ৪ শতাংশ দর হারিয়ে ওঠে এসেছে গ্লোবাল ইন্স্যুরেন্সের শেয়ার। এরপর দর হারানোর শীর্ষে তালিকায় রয়েছে যথাক্রমে- আলিফ ইন্ডাস্ট্রিজ, বিডি ফাইন্যান্স, ন্যাশনাল হাউজিং ও সিমটেক্স।

অপর শেয়ারবাজার এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০৯.৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬৫০৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ৮.৬৫ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১২২.৩১ পয়েন্ট, সিএসসিএক্স ৬৫.৩২ পয়েন্ট ও সিএসআই ৯.১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৩২.৭৭, ১৫০৩৯.২৩, ৯৯৮০.৮২ ও ১১০৩ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে  ১৩.৩৬ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১০.৮৫ কোটি টাকা। সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১১৩টির, কমেছে ৬৮টির ও অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য