artk
বুধবার, জানুয়ারি ২৩, ২০১৯ ৯:২২   |  ১০,মাঘ ১৪২৫
সোমবার, জুন ১১, ২০১৮ ১১:৪১

যেভাবে তৈরি করবেন যশোরের জামতলি স্পঞ্জ রসগোল্লা

media

বাঙালির অস্তিত্বের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িয়ে আছে মিষ্টি। সেই আবহমান কাল থেকে এদেশে মিষ্টির প্রচলন। আত্মীয় স্বজনদের বাসায় যেতে বা নিজেই এর স্বাদ নিতে আমরা মিষ্টি খেয়ে থাকি। আর কোনো সুখবরে তো মিষ্টি না হলে হবেই না। নানা ধরনের মিষ্টির মাঝে যশোরের জামতলির সাদেকের স্পঞ্জ মিষ্টির বেশ সুনাম আছে দেশজুড়ে। নিউজবাংলাদেশের পাঠকের জন্য আজ প্রবাসী রান্না স্পেশালিস্ট শারমিন আকতার আপনাদের জানাবেন যশোরের বিখ্যাত সেই স্পঞ্জ মিষ্টির রেসিপি। আপনিও বাসায় তৈরি করতে পারেন সহজে।

উপকরণ :
তরল দুধ : ২ লিটার (ফুলক্রিম)
ভিনেগার : ১/২ কাপ +২ চা চামচ পানি
চিনি : ১ টেবিল চামচ

সিরার জন্য :
চিনি : ২ কাপ (স্বাদমতো )
পানি: ৬ কাপ

প্রস্তুতপ্রণালি :

যশোর জেলায় এই মিষ্টিটা সাদেক গোল্লা নামেও পরিচিত । তবে জামতলা মিষ্টি নামেও এর নামডাক আছে। এটা সম্পূর্ণ ছানা দিয়ে তৈরি। এখন মিষ্টি বানাবার পালা। প্রথমে একটা পাত্রে দুধ জ্বাল দিয়ে বলক আসলে তাতে ভিনেগার দিয়ে ছানা তৈরি করবো। সেটা ভাল করে পানি ঝরিয়ে ছানাটা একটা পাত্রে রাখবো। ছানাটা একটু নরম থাকলে মিষ্টিটা ভালো হয়। ছানা বেশি শুকনা হলে মিষ্টি শক্ত হয়ে যাবে। এখন ছানাটা এক টেবিল চামচ চিনি দিয়ে ভালো করে ময়ান দিব। তার পর গোল্লা বানিয়ে প্লেটে সাজাবো।

অপরদিকে আরেকটা পাতিলে চিনি, পানি ও এলাচ দিয়ে সিরা বানাবো। সিরা বলক আসলে বেশি তাপে সবগুলো রসগোল্লা ছেড়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিব ২০ মিনিট এর জন্য। তার পর ঢাকনা খুলে নেড়েচেড়ে আবার ৩০ মিনিট রাখবো। আবার ঢাকনা খুলে একটু পানি দিয়ে ফুটতে দিব আরও ২০ মিনিট। মিষ্টিগুলো হালকা লালচে হবে। সব মিলিয়ে পোনে দুই ঘণ্টা জ্বালের পর চূলা বন্ধ করে দিব।

ঠাণ্ডা হলে পরিবেশন করবো সুস্বাদু জামতলা স্পঞ্জ রসগোল্লা। সবাইকে আন্তরিক ধন্যবাদ। সবাই ভালো থাকবেন।

নিউজবাংলাদেশ.কম/এমএস