artk
৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫:১৬ পূর্বাহ্ণ

শিরোনাম

স্বাদে মাতাচ্ছে ‘তন্দুরি চা’

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০৩১ ঘণ্টা, শনিবার ০৯ জুন ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ২০৩২ ঘণ্টা, শনিবার ০৯ জুন ২০১৮


স্বাদে মাতাচ্ছে ‘তন্দুরি চা’ - লাইফস্টাইল

‌তন্দুরি মানে এক ধরনের রুটি। চুলার নাম থেকেই রুটির নাম এসেছে। ভারত পাকিস্তানের বিশাল অংশে এই তন্দুরি রুটি বেশ জনপ্রিয়। আমাদের দেশেও রাজধানীতে বেশ চলে এই রুটি।

কিন্তু তন্দুরি চা? না। তন্দুরি চায়ের নাম কেউ আগে শোনেনি। তবে নতুন এই চা নিয়ে বেশ আরোচনা চলছে। ভারতের একটি চায়ের দোকান এই চা তৈরি শুরু করেছে। আর এর স্বাদ পেতে ছুটে আসছে মানুষ।

তন্দুরি চুলাতেই তৈরি করা হয় এই চা। তাই নাম দেয়া হয়েছে তন্দুরি চা।

তন্দুরি চায়ের পরিকল্পনা যাদের হাত ধরে এসেছে সেই প্রমোদ বাংকার এবং অমোল রাজদেও জানান, তাদের ঠাকুর মা গ্রামের বাড়িতে কয়লার ওপর দুধ দিয়ে তন্দুরি চা তৈরি করতেন।

সেই একই পদ্ধতিতে চা তৈরি করছেন তারা। কীভাবে বানানো হচ্ছে এই তন্দুরি চা? ‌প্রমোদ বলেন, ‘‌প্রথমে আগে থেকে গরম হওয়া তন্দুরে মাটির ভাঁড়গুলিকে রাখা হচ্ছে। এরপর সেই জ্বলন্ত ভাঁড়ে আধা–তৈরি হওয়া চা ঢালা হচ্ছে, ঢালার সময় বুদবুদ ওঠার পরই চা তৈরি। গরম ভাঁড়ের এই চায়ে পাওয়া যাবে ধুম্র স্বাদ। যা আপনাকে বারবার আমাদের কাছে নিয়ে আসবে।

তন্দুরি চা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরই মধ্যপ্রদেশ থেকে রাজস্থান সকলেই পুনের এই চা খেতে এখানে আসতে চাইছেন। চা প্রেমিকরা অনেকেই টুইট করে এই নতুন ধরনের চা বানানোর পদ্ধতিকে সাধুবাদ জানিয়েছেন।

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য