artk
৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার ১৮ জুন ২০১৮, ৯:৩৬ অপরাহ্ন

শিরোনাম

শেয়ারবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৬০৩ ঘণ্টা, বৃহস্পতিবার ২৪ মে ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৬০৩ ঘণ্টা, বৃহস্পতিবার ২৪ মে ২০১৮


শেয়ারবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে - অর্থনীতি

দুই কার্যদিবস সূচক পতনের পর বৃহস্পতিবার উত্থানে ফিরেছে শেয়ারবাজার। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রমজানের পঞ্চম কার্যদিবসে ৬২.৪৬ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬০.৫৫ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। একই সময় দুই স্টকের সবধরনের সূচকে উত্থান হয়েছে। তবে আগের দিনের তুলনায় এদিন দুই স্টকের লেনদেন কমেছে।

দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৮.৫৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৪২৯.৬৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.৪৭ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৬.৪৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৫৯.৭০ ও ২০১৪.৮৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৪৭৩.৪৪ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনে লেনদেন হয়েছিল ৪৮৮.৬০ কোটি টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ২০৮টির বা  ৬২.৪৬ শতাংশ, কমেছে ৮৪টির ও অপরিবর্তিত রয়েছে ৪১টির দর।

ডিএসইতে শেয়ার দর হারিয়ে টপটেন লুজারের শীর্ষে অবস্থান সাউর্থ ইস্ট ব্যাংকের শেয়ার। কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিনে দর হারিয়েছে ১১.৬৯ শতাংশ। এরপর লুজারের ২য় স্থানে ৮.৭২ শতাংশ দর হারিয়ে ওঠে এসেছে ইন্টারন্যাশনাল লিজিংয়ের শেয়ার। এরপর দর হারানোর শীর্ষে তালিকায় রয়েছে যথাক্রমে অগ্রনী ইন্স্যুরেন্স, দুলামিয়া কর্টন, ঝিল বাংলা ও জনতা ইন্স্যুরেন্স।

শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে এইচআর টেক্সটাইলের শেয়ার। এ কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ৯.৯৪ শতাংশ। এরপর টপটেন গেইনারের ২য় স্থানে ৯.৯২ শতাংশ দর বেড়েছে এটলাস বাংলাদেশের শেয়ার। এরপর শেয়ার দর বাড়ার তালিকায় রয়েছে শীর্ষে যথাক্রমে শেফার্ড, সিমটেক্স ও ওরিয়ন ইনফরমেশন।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩৮.৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬৭৪৯.৩১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ১১.২৫ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৫১৭০.৭৭ পয়েন্ট, সিএসসিএক্স ৮৬.১৫ পয়েন্ট ও সিএসআই ২.১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৫৫.৭৪, ১৫১৭০.৭৭, ১০১৩২.১৮ ও ১১২২.৭৫ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৮.২৬কোটি টাকা। এর আগে দিন লেনদেন হয়েছিল ১৮.৫৪ কোটি টাকা। সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৩২টির বা ৬০.৫৫ শতাংশ, কমেছে ৬৪টির ও অপরিবর্তিত রয়েছে ২২টির দর।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসজে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য