artk
৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ, রোববার ১৯ আগস্ট ২০১৮, ৬:১২ অপরাহ্ন

শিরোনাম

হাড়ের ভঙ্গুরতা রুখতে কী খাবেন?

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১১২৪ ঘণ্টা, বৃহস্পতিবার ২৪ মে ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১১২৭ ঘণ্টা, বৃহস্পতিবার ২৪ মে ২০১৮


হাড়ের ভঙ্গুরতা রুখতে কী খাবেন? - লাইফস্টাইল

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড় ভঙ্গুর হতে শুরু করে। তা রুখতে সবচেয়ে কাজে দেয় ক্যালসিয়াম। আর হাড়ে ক্যালসিয়াম জোগান দিতে সাহায্য করে প্রোটিন। ফলে রোজকার ডায়েটে রাখুন প্রোটিনযুক্ত খাবার। চিকিৎসকরা জানান, এক জন পূর্ণবয়স্ক মানুষের গড়পড়তায় প্রতি দিন ৫৪-৬৮ গ্রাম প্রোটিনের প্রয়োজন।

জেনে নিন কোন কোন খাবারে সবচেয়ে বেশি মাত্রায় প্রোটিন রয়েছে।

প্রতি দিনের ডায়েটে রাখুন ফিস বা চিকেন। শাক-সবজির পাশাপাশি স্কিন ছাড়া চিকেন ব্রেস্টের কোনো পদ তৈরি করতে পারেন। তাতে যথেষ্ট পরিমাণ প্রোটিন মিলবে। তবে চিকেনে আপত্তি থাকলে খেতে পারেন টুনা মাছও। দেড়শো গ্রামের ওপরে টুনা মাছ থেকে পেতে পারেন ৩৯ গ্রাম প্রোটিন।

শাক-সবজি, মাছ-মাংস তো বটেই, প্রতিদিনের ডায়েটে যেন অবশ্যই থাকে ডিম। ডিমের সাদা অংশে রয়েছে সবচেয়ে বেশি প্রোটিন। আর একটা ডিম থেকে পাবেন সাত গ্রাম প্রোটিন। ভঙ্গুর হাড়ের সমস্যা এড়াতে রোজ অন্তত একটা করে ডিম খান।

প্রোটিন প্রসঙ্গে অবশ্যই ভুলে যাবেন না দুধের কথাটা। প্রোটিন আর ক্যালসিয়ামের পারফেক্ট যুগলবন্দি হলো দুধ। এক গ্লাস দুধে রয়েছে আট গ্রাম প্রোটিন। তবে শুধু দুধই নয়, অন্যান্য দুগ্ধজাত খাবারেও রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম।

নাস্তায় তৈলাক্ত খাবার ছেড়ে বরং ওটস খাওয়ার চেষ্টা করুন। দুধের মধ্যে ওটস দিয়ে তার সঙ্গে মেশাতে পারেন আঙুর, ব্লু -বেরি, স্ট্রবেরি, বাদাম বা আপেল। ওটস থেকে যে ১৫ শতাংশ ক্যালোরি মেলে তার পুরোটাই আসলে প্রোটিন। প্রোটিন ছাড়াও ওটসে রয়েছে ম্যাগনেশিয়াম বা ভিটামিন বি-২। ফলে সকালটা শুরু হোক হেলদি ব্রেকফাস্ট দিয়ে।

অন্য যে কোনও সবজির থেকে ব্রকোলিতে সবচেয়ে বেশি প্রোটিন থাকে। এক কাপ ব্রকোলি থেকে পাবেন তিন গ্রাম প্রোটিন। প্রোটিন ছাড়াও ভিটামিন সি এবং কে বা পটাসিয়াম এবং ফাইবারের উৎসও হলো এটি।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য