artk
৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ, রোববার ১৯ আগস্ট ২০১৮, ৬:১৩ অপরাহ্ন

শিরোনাম

পতনে ফিরেছে শেয়ারবাজার

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৫৩৫ ঘণ্টা, মঙ্গলবার ২২ মে ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৬০৪ ঘণ্টা, বুধবার ২৩ মে ২০১৮


পতনে ফিরেছে শেয়ারবাজার - অর্থনীতি

১৩ কার্যদিবস পর সোমবার (২১ মে) উত্থান হলেও ফের মঙ্গলবার (২২ মে) পতনে ফিরেছে দেশের দুই শেয়ারবাজার। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ রমজানের তৃতীয় কার্যদিবসে ৫৪ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪৩ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। একই সময় দুই স্টকের সবধরনের সূচকে পতন হয়েছে। আগের দিনের তুলনায় এদিনে দুই স্টকের লেনদেন কমেছে।

মঙ্গলবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১.৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৩৯১.৮৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫.৬৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৬.২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৬২.৬৮ ও ১৯৯০.৭৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৪৩৮.৪১ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনে লেনদেন হয়েছিল ৫৬১.৮০ কোটি টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১০০টির, কমেছে ১৭৯টির ও অপরিবর্তিত রয়েছে ৫৩টির দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে প্রাইম বার্জার পেইন্টের শেয়ার। এ কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ৪২.২০ শতাংশ। এরপর টপটেন গেইনারের ২য় স্থানে ৯.৫৪ শতাংশ দর বেড়েছে সাউথ কুইনের শেয়ার। এরপর শেয়ার দর বাড়ার তালিকায় রয়েছে শীর্ষে যথাক্রমে লিগ্যাসি ফুটওয়্যার, এ্যাডভেন্ট ফার্মা, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, হামিদ ফেব্রিকস, সিনো বাংলা।

শেয়ার দর হারিয়ে টপটেন লুজারের শীর্ষে অবস্থান ঢাকা ব্যাংকের শেয়ার। কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিনে দর হারিয়েছে ১২.১৯ শতাংশ। এরপর লুজারের ২য় স্থানে ৯.৮৩ শতাংশ দর হারিয়ে ওঠে এসেছে ফার্স্ট সিকিউরিটিজ ব্যাংকের শেয়ার। এরপর দর হারানোর শীর্ষে তালিকায় রয়েছে যথাক্রমে ইস্টার্ন ক্যাবলস, মডার্ন ডায়িং, শ্যামপুর সুগার, ঝিলবাংলা ও ইসলামি ব্যাংক।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৬.১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬৬৫১.৮২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ৪.৫৪, সিএসই-৩০ সূচক ৩০.২৮, সিএসসিএক্স ২১.৭৪ ও সিএসআই ৪.২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৪৪.৮২, ১৫১৮৭.৬২, ১০০৭১.৬৯ ও ১১২৭.৫৩ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৫.৪০ কোটি টাকা। এর আগে দিন লেনদেন হয়েছিল ২৯.৭১ কোটি টাকা। সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৮১টির, কমেছে ৯৭টির ও অপরিবর্তিত রয়েছে ৪৬টির দর।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য