artk
শনিবার, জানুয়ারি ১৯, ২০১৯ ৪:১০   |  ৫,মাঘ ১৪২৫
সোমবার, মে ২১, ২০১৮ ৬:১২

মহেশখালীর সংরক্ষিত বনের গাছ না কাটতে হাইকোর্টের নির্দেশ

 8
media

মন্ত্রিসভায় অনুমোদিত মহেশখালীর সংরক্ষিত বনের গাছ না কাটতে অ্যাটর্নি জেনারেল মাহবুব আলমকে মৌখিক নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার এ-সংক্রান্ত এক রিট আবেদনের শুনানির সময় বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রাশেদুল হক খোকন ও অ্যাডভোকেট তানজিম আল ইসলাম। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মির্জা সুলতান আল রাজা। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এ বিষয়ে তানজিম আল ইসলাম বলেন, “আদালতে আজ এ বিষয়ে শুনানির দিন নির্ধারণ করা ছিল। শুনানিকালে আদালত তেলের ডিপো এবং তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণে মহেশখালীর সংরক্ষিত বনের গাছ না কাটার জন্য অ্যাটর্নি জেনারেলকে মৌখিক নির্দেশ দিয়েছেন।”

তবে অ্যাটর্নি জেনারেল শুনানির জন্য সময় প্রার্থনা করায় আদালত রিটের শুনানি এক সপ্তাহ মুলতবি করেন। তাই আগামী সোমবার এ বিষয়ে আবারও শুনানি হতে পারে বলেও তিনি জানান।

মামলার বিবরণে জানা যায়, গত ১৪ মে মন্ত্রিপরিষদের এক সম্মেলনে তেলের ডিপো এবং তাপ বিদ্যুৎকেন্দ্র তৈরির জন্য বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের অধীনে ‘ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং’ প্রকল্প বাস্তবায়নে কক্সবাজার জেলার মহেশখালীর কালারমারছড়া ইউনিয়নের সোনারপাড়ার সংরক্ষিত বনের গাছ কাটার অনুমোদন দেয় মন্ত্রিসভা।

এ সময় গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার আরেকটি বনভূমির গাছ কাটার অনুমোদন দেয়া হয়, যেখানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে একটি মিনি স্টেডিয়াম নির্মাণ করা হবে। দুটি প্রস্তাবই অনুমোদন দেয় পরিবেশ ও বন মন্ত্রণালয়। এ সময় অন্য মন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত ছিলেন।

এরই পরিপ্রেক্ষিতে মহেশখালীর ওই সংরিক্ষত বনের গাছ কাটার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে জনস্বার্থে রিট দায়ের করা হয়। চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. এ এস এম গোলাম কিবরিয়া রিটটি দায়ের করেন। সেই রিটের শুনানি চলাকালে আদালত আজ এই মৌখিক আদেশ দেন।

নিউজবাংলাদেশ.কম/এসজে