artk
২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, বুধবার ১৭ অক্টোবর ২০১৮, ৭:২৭ অপরাহ্ন

শিরোনাম

১৩ কার্যদিবস পর উত্থানে ফিরেছে শেয়ারবাজার

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৫১৮ ঘণ্টা, সোমবার ২১ মে ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৫৩৬ ঘণ্টা, সোমবার ২১ মে ২০১৮


১৩ কার্যদিবস পর উত্থানে ফিরেছে শেয়ারবাজার - অর্থনীতি

১৩ কার্যদিবস পর উত্থান ধারায় ফিরেছে দেশের দুই পুঁজিবাজার। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার রমজানের দ্বিতীয় কার্যদিবসে ৫৯.৭৫ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর বেড়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫১.৫৪ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। একই সময় দুই স্টকের প্রধান সূচকগুলোতে সূচকে উত্থান হয়েছে। এদিন নিয়ে শেয়ারবাজার টানা ১৩ কার্যদিবস পর ডিএসইর প্রধান সূচকে উত্থান হয়। আগের দিনের তুলনায় এদিনে দুই স্টকের লেনদেন বেড়েছে।

সোমবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২.৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৩৯০.৭০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৯৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৬৮.৩১ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১.৯২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ২০০৭.০৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৫৬১.৮০ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনে লেনদেন হয়েছিল ৩৯৫.৬৬ কোটি টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৯৯টির, কমেছে ৯৪টির ও অপরিবর্তিত রয়েছে ৪০টির দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে প্রাইম লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। এ কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ৮.৪৮ শতাংশ। এরপর টপটেন গেইনারের ২য় স্থানে ৬.৪৭ শতাংশ দর বেড়েছে গ্লোডেন হারভেস্ট এগ্রোর শেয়ার। এরপর শেয়ার দর বাড়ার তালিকায় রয়েছে শীর্ষে যথাক্রমে ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্স, সেন্টাল ইন্স্যুরেন্স, আরএন স্পিনিং, ইটিএল, বে-লিজিং ইন্স্যুরেন্স ও প্রাইম টেক্সটাইল।

শেয়ার দর হারিয়ে টপটেন লুজারের শীর্ষে অবস্থান কর্নফুলি ইন্স্যুরেন্সের শেয়ার। কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিনে দর হারিয়েছে ১১.৪৬ শতাংশ। এরপর লুজারের ২য় স্থানে ৮.৭৪ শতাংশ দর হারিয়ে ওঠে এসেছে ইস্টার্ন ক্যাবলসের শেয়ার। এরপর দর হারানোর শীর্ষে তালিকায় রয়েছে যথাক্রমে ইস্টার্ন ব্যাংক, স্ট্যান্ডার্ড ইন্সুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্সে, হাইডেলবাগ সিমেন্ট, কন্টিনেটাল ইন্স্যুরেন্স ও ইমাম বার্টন।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫২.৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬৬৮৮.০১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ৫.৪০, সিএসই-৩০ সূচক ৪০.৪১, সিএসসিএক্স ৩৩.৫৩ ও সিএসআই ২.৮৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৪৯.৩৭, ১৫২১৭.৯০, ১০০৯৩.৪৩ ও ১১৩১.৭৬ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৯.৭১ কোটি টাকা। এর আগে দিন লেনদেন হয়েছিল ১৬.৮৪ কোটি টাকা। সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ২২৭টির, কমেছে ৮৫টির ও অপরিবর্তিত রয়েছে ২৫টির দর।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য