artk
১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ, শুক্রবার ১৭ আগস্ট ২০১৮, ৩:৫৮ পূর্বাহ্ণ

শিরোনাম

শেয়ারবাজারে ধারাবাহিক সূচকে ধস

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৬২৪ ঘণ্টা, রোববার ২০ মে ২০১৮


শেয়ারবাজারে ধারাবাহিক সূচকে ধস - অর্থনীতি

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শুরু ও রমজানের প্রথম কার্যদিবসে ৭৮ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৭১ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। একই সময় দুই স্টকের সবধরনের সূচকে পতন হয়েছে। এদিন নিয়ে শেয়ারবাজার টানা ১৩ কার্যদিবস ডিএসইর প্রধান সূচকে পতন হয়। তবে আগের দিনের তুলনায় এদিনে দুই স্টকের লেনদেনও কমেছে।

রোববার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫২.৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৩৯০.৭০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১২.২১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৬.৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৬৫.৩৭ ও ২০০৯.০১ পয়েন্টে। এদিন ডিএসইতে ৩৯৫.৬৬ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনে লেনদেন হয়েছিল ৪৯২.৭৯  কোটি টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৫০টির, কমেছে ২৬১টির বা ৭৮.১৪ শতাংশ ও অপরিবর্তিত রয়েছে ২৩টির দর।

ডিএসইতে দর হারিয়ে টপটেন লুজারের শীর্ষে অবস্থান বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের শেয়ার। কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিনে দর হারিয়েছে ৮.৭৫ শতাংশ। এরপর লুজারের ২য় স্থানে ৮.২৪ শতাংশ দর হারিয়ে ওঠে এসেছে মেঘনা কনডেন্স মিল্কের শেয়ার। এরপর দর হারানোর শীর্ষে তালিকায় রয়েছে যথাক্রমে এশিয়া ইন্স্যুরেন্স, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, এমবিএল ফার্স্ট ফান্ড, প্রিমিয়ার সিমেন্ট, ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্ক, ইউনাইটেড এয়ার, বিডি ফাইন্যান্স ও ফনিক্স ইন্স্যুরেন্স।

শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে এ্যাডভেন্ট ফার্মার শেয়ার। এ কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ৯.৯৭ শতাংশ। এরপর টপটেন গেইনারের ২য় স্থানে ৯.৯০ শতাংশ দর বেড়েছে লিগ্যাসি ফুটওয়্যারের শেয়ার। এরপর শেয়ার দর বাড়ার তালিকায় রয়েছে শীর্ষে যথাক্রমে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, রহিম টেক্সটাইল, সিনো বাংলা, এসইএমএলএলইসি ফান্ড, এসইএমএলআইবিবিএলএস ফান্ড, কেপিসিএল ও এইচআর টেক্সটাইল।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬৮.৭৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬৬৩৫.২২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ১৩.২৭, সিএসই-৩০ সূচক ১৫২.২১, সিএসসিএক্স ৯৯.৭৬ ও সিএসআই ১৪.৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৪৩.৯৬, ১৫১৭৭.৪৮, ১০০৫৯.৮৯ ও ১১২৮.৮৯ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৬.৮৪ কোটি টাকা। এর আগে দিন লেনদেন হয়েছিল  ৫১.৪৬ কোটি টাকা। সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৩৮টির, কমেছে ১৫৫টির বা ৭১.৪২ শতাংশ ও অপরিবর্তিত রয়েছে ২৪টির দর।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসজে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য