artk
৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার ১৮ জুন ২০১৮, ৯:৩৩ অপরাহ্ন

শিরোনাম

সূচক পতনে চলছে লেনদেন

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৩২৩ ঘণ্টা, রোববার ২০ মে ২০১৮


সূচক পতনে চলছে লেনদেন - অর্থনীতি

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার লেনদেনের প্রথম তিন ঘণ্টায় (দুপুর ১টা পর্যন্ত) ২৭৮ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ওইসময় ডিএসই ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবধরনের সূচকে চলছিল পতন। কমেছিল অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর।

উভয় স্টক সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রথম তিন ঘণ্টায় ডিএসইতে লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানির মধ্যে ৬৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দাম কমেছে ২২৪টি বা ৬৯ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির। ওই সময় ডিএসইতে লেনদেন হয়েছে ২৭৮ কোটি ৬৫ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিএসআরএমের শেয়ার। এসময় কোম্পানির ১০ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লিগ্যাসি ফুটওয়্যারে ৯ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৮ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে মুন্নু সিরামিক।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৯.৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৪০৩.৯৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯.৩৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৩.৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৬৮.২৩ ও ২০১১.৯৩ পয়েন্টে।

তিন ঘণ্টায় অপর শেয়ারবাজার সিএসইর সূচক সিএএসপিআই ১১৮.৭২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬৬৮৫.২৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ১০.৭৫, সিএসই-৩০ সূচক ১৪৭.৬৩, সিএসসিএক্স ৭২.০১ ও সিএসআই ১০.৭২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৪৬.৪৯, ১৫১৮২.০৬, ১০০৮৭.৬৪ ও ১১৩২.৭৯ পয়েন্টে।

সিএসইতে লেনদেন হওয়া ১৮২টি কোম্পানির মধ্যে ৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১০৭টি কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। এসময় সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ১০ লাখ টাকা।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য