artk
২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, বুধবার ১৭ অক্টোবর ২০১৮, ৭:৪৩ অপরাহ্ন

শিরোনাম

বিশ্বের দামি ফিল্ম স্কুলের কাতারে বাংলাদেশের ফিল্ম স্কুল

বিনোদন ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০১০ ঘণ্টা, শনিবার ১৯ মে ২০১৮


বিশ্বের দামি ফিল্ম স্কুলের কাতারে বাংলাদেশের ফিল্ম স্কুল - বিনোদন

বিশ্বের বিভিন্ন দেশের নামী ফিল্ম স্কুলগুলোর কাতারে স্থান পেয়েছে বাংলাদেশের ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া (আইএএফএম)।

ফ্রান্সের ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাওয়ার্ডে ভোট নেয়া হয়েছে এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের।

ফরাসি ছাত্র-ছাত্রীদের নির্মিত চলচ্চিত্রের বিশ্ব-বিকাশের উদ্দেশ্যে ফরাসি চলচ্চিত্রের রাষ্ট্রীয় সংস্থা UniFrance, French Culture ও ফরাসি জাতীয় রেডিও যৌথভাবে অপর বিখ্যাত অন-লাইন ফিল্ম প্ল্যাটফরম Festival Scope – এর সহায়তায় সমসাময়িক পাঁচটি ফ্রেঞ্চ স্টুডেন্ট ফিল্মের একটি প্যাকেজ বিশ্বের বিভিন্ন স্বনামধন্য ফিল্ম ইনস্টিটিউট গুলিতে প্রেরণ করে ভোট গ্রহণের জন্য, যা International Student Award নামে পরিচিত।

যেখানে নির্ধারিত ফিল্ম স্কুল গুলির নির্ধারিত ছাত্র-ছাত্রীরা চলচ্চিত্র দেখে ভোট প্রদান করতে এবং নির্দিষ্ট চলচ্চিত্রের উপর সুন্দর ও গঠনমূলক রিভিউ লিখে পাঠাতে পারেন। নির্বাচিত রিভিউটি পরবর্তীতে UniFrance এর ওয়েব সাইটে ইংরেজি ও ফরাসি ভাষায় প্রকাশের সুযোগ রয়েছে। সর্বোপরি ভোটের মাধ্যমে বিজয়ী চলচ্চিত্র ও নির্মাতার নাম কান ফিল্ম ফেস্টিভ্যালে ঘোষণা করা হয়।

USC School of Cinematic Art, VGIK (Russia), Griffith Film School (Australia), Tokyo University of Arts (Japan), ইউসিএলএ সহ বিশ্বের সব নামীদামি ফিল্ম স্কুলের সাথে যৌথভাবে UniFrance এই International Student Award কার্যক্রম চালিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় ২০১৮ সালের অ্যাওয়ার্ড সেশনে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করেছে International Academy of Film and Media (IAFM) ও এর নির্বাচিত ছাত্র-ছাত্রীরা।

২০১৮ সালে তৃতীয়বারের মত UniFrance, French Culture যৌথভাবে আন্তর্জাতিকভ শিক্ষার্থী সম্মাননার আয়োজন করে। এ বছর ২২টি আন্তর্জাতিক ফিল্ম স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের পছন্দের ফরাসি চলচ্চিত্রকে ভোট প্রদান করে, যাদের মাঝে বাংলাদেশের চলচ্চিত্র শিক্ষা প্রতিষ্ঠান International Academy of Film and Media (IAFM) - এর শিক্ষার্থীগণও অংশ নিয়েছিল। এই স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলোর ভোটে নির্বাচিত সেরা চলচ্চিত্রটির ১৩ মে, রবিবার, কান চলচ্চিত্র উৎসবে ইউনিফ্রান্স প্যাভেলিয়নে ইউনিফ্রান্সের প্রেসিডেন্ট সারজি তৌবিয়ানা ঘোষণা করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইসাবেল গরিদানো, জেনারেল ডিরেক্টর, ইউনিফ্রান্স; সিবলি ভেইল, সিইও, রেডিও ফ্রান্স এবং সানদ্রাইন ট্রেইনির, ডিরেক্টর, ফ্রেঞ্চ কালচার। এই অনুষ্ঠান শেষে একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে কান চলচ্চিত্র উৎসব অফিশিয়াল পার্টনার UniFrance পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্র এবং ভোট প্রদানকারী স্কুলগুলির তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় স্থান পেয়েছে International Academy of Film and Media (IAFM), যা বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসে প্রথম।

কান চলচ্চিত্র উৎসবের মত এত বড় প্ল্যাটফরমে বাংলাদেশ থেকে International Academy of Film and Media (IAFM) -র অন্তর্ভূক্তির মাধ্যমে বিশ্ব চলচ্চিত্র অঙ্গনে বাংলাদেশের সংযুক্তির ক্ষেত্রে এক নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। এ অর্জন শুধু IAFM এর নয়, বরং এটি বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের জন্য একটি নতুন দুয়ারের উন্মোচন করবে।

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য