artk
১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২৬ মে ২০১৮, ১০:২১ পূর্বাহ্ণ

শিরোনাম

৫৬ কোটি টাকায় বিক্রি হলো যে হীরা

ফিচার ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২২০৮ ঘণ্টা, বুধবার ১৬ মে ২০১৮


৫৬ কোটি টাকায় বিক্রি হলো যে হীরা - ফিচার

একটি নীল রঙের হীরা। প্রায় ৩০০ বছর ধরে ইউরোপের একটি রাজকীয় পরিবারের কাছে ছিল। অবশেষে তা বিক্রি হয়ে গেল। তবে হীরাটি কে কিনেছেন তার নাম প্রকাশ করা হয়নি।

সুইজারল্যান্ডের জেনেভায় মঙ্গলবার অনুষ্ঠিত নিলামে মাত্র চার মিনিটে হীরাটির দাম ওঠে ৬৭ লাখ ডলার। বাংলাদেশি টাকায় যা ৫৬ কোটির বেশি।

ভারতের গোলকোন্ডা খনি থেকে হীরাটি উত্তোলন করা হয়েছিল। এর ওজন ৬ দশমিক ১ ক্যারেট।

বিবিসির খবরে বলা হয়েছে, রেনেসাঁ যুগে ইতালির ফারনিজে রাজপরিবারের দখলে ছিল হীরাটি। তৎকালীন ডিউক অব পারমার কন্যা এলিজাবেথ ফারনিজের বিয়েতে দুর্লভ এই হীরাটি উপহার হিসেবে দেয়া হয়েছিল। ১৭১৫ সালে স্পেনের পঞ্চম ফিলিপের সঙ্গে এলিজাবেথ ফারনিজের বিয়ে হয়েছিল।

এরপর প্রজন্মের পর প্রজন্ম ধরে বিভিন্ন দেশ ঘুরেছে এই হীরা। এটি ফারনিজে ব্লু নামেই পরিচিত। স্পেন থেকে ফ্রান্স হয়ে আবার ইতালি আসে হীরাটি। সেখান থেকে আবার চলে যায় অস্ট্রিয়া।

নিলাম অনুষ্ঠানের আয়োজন করেছিল নিলামকারী প্রতিষ্ঠান সথেবিস। ধারণা করা হয়েছিল, দাম উঠবে ৩৫ থেকে ৫০ লাখ ডলার। কিন্তু নিলাম শুরুর চার মিনিটের মাথায় এর দাম ওঠে ৬৭ লাখ ডলার।

সথেবিসের কর্মকর্তা দানিয়েলা মাসকেত্তি বলেন, “আমরা ভালো দামের প্রত্যাশা করেছিলাম। তবে এটা আমাদের প্রত্যাশাকেও ছাড়িয়ে যায়।”

গোলকোন্ডা খনিটি ভারতের দক্ষিণাঞ্চলে অবস্থিত। সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, এলিজাবেথ ফারনিজে ছিলেন স্পেনের রাজা পঞ্চম ফিলিপের দ্বিতীয় স্ত্রী। ভারতে উত্তোলনের পর এটি ইউরোপে পাঠানো হয়। নিলামে ওঠার আগে লন্ডন, নিউইয়র্ক, সিঙ্গাপুর ও তাইপেইতে হীরাটির প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল।

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য