artk
বৃহস্পতিবার, জানুয়ারি ১৭, ২০১৯ ২:৪৭   |  ৪,মাঘ ১৪২৫
বুধবার, মে ১৬, ২০১৮ ৫:১১

ইতালিতে প্রবাসী বাংলাদেশিদের নিজ দেশে বিনিয়োগের আহ্বান

 3
media

ইতালিতে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের সম্পদ ও দক্ষতাকে নিজ দেশের উন্নয়নে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার।

গত মঙ্গলবার দূতাবাসে অনুষ্ঠিত ইতালিতে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এই আহ্বান জানান।

রাষ্ট্রদূত বলেন, “বর্তমানে যেসব অনিবাসী বাংলাদেশি ইতালিতে পোশাক ও চামড়া শিল্পসহ অন্যান্য খাতে যেভাবে বিনিয়োগ করছেন, তারা বাংলাদেশেও অনুরূপভাবে বিনিয়োগ করতে পারেন। এ বিনিয়োগের মাধ্যমে প্রবাসীরা দেশে যেমন শিল্প প্রসার এবং কর্মসংস্থানে অবদান রাখতে পারবেন, তেমনি তাদের প্রযুক্তিগত ও ব্যবসায়ীক দক্ষতা থেকেও বাংলাদেশ উপকৃত হতে পারে।”  

বিনিয়োগের ক্ষেত্রে অনিবাসী বাংলাদেশিদের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কি কি সুবিধা প্রদান করা হয় এবং বিনিয়োগের জন্য সম্ভাবনাময় খাতগুলো সম্পর্কে আগ্রহী বিনিয়োগেকারীদের অবহিত করেন তিনি।

উপস্থিত ব্যবসায়ী প্রতিনিধিরা প্রবাসীদের বিনিয়োগে আকৃষ্ট করতে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপকে সাধুবাদ জানান এবং দেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন। এ ক্ষেত্রে দূতাবাসের উদ্যোগকে তারা প্রশংসা করেন।

সভায় উপস্থিত ছিলেন- বাংলাদেশ দূতাবাসের ইকোনোমিক কাউন্সিলর মানস মিত্র, ফার্স্ট সেক্রেটারি (লেবার উইং) মো. আরফানুল হক, ফার্স্ট সেক্রেটারি (পাসপোর্ট অ্যান্ড ভিসা) শেখ সালেহ আহমেদ, ফার্স্ট সেক্রেটারি (পলিটিক্যাল ২) রাজিব ত্রিপুরাসহ ইতালির বিভিন্ন শহর থেকে ২৪ জন ব্যবসায়ী/শিল্পপতি প্রতিনিধি।

এছাড়া ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নেতৃস্থানীয় ব্যক্তি এবং ইতালিতে কর্মরত সাংবাদিকরা সভায় উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/এসজে/এএইচকে