artk
১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২৬ মে ২০১৮, ১০:৩০ পূর্বাহ্ণ

শিরোনাম

ফের ফেসবুক থেকে তথ্য ফাঁসের অভিযোগ

আই-টেক প্রতিবেদক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৪০৮ ঘণ্টা, বুধবার ১৬ মে ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৪৩১ ঘণ্টা, বুধবার ১৬ মে ২০১৮


ফের ফেসবুক থেকে তথ্য ফাঁসের অভিযোগ - আই-টেক
ছবি: সংগৃহিত

ফেসবুক নিয়ে ব্ড্ড ঝামেলায় পড়েছিলেন জাকারবার্গ। সে ধাক্কা কাটতে না কাটতেই আবার সেই একই দুঃসংবাদ আসলো। আবারও ফেসবুক থেকে ৩০ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে।

বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর সাময়িকী নিউ সায়েন্টিস্টের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

একটি গবেষণার কাজে ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে ক্যামব্রিজ ইউনিভার্সিটি। ‘মাইপার্সোনালিটি’ নামের একটি ব্যক্তিত্ব পরীক্ষার অ্যাপের মাধ্যমে এসব তথ্য সংগ্রহ করে ক্যামব্রিজের গবেষক দল। প্রায় চার বছর আগে সংগৃহীত তথ্যগুলো গবেষকদের নিজস্ব ওয়েব পোর্টালে রাখা হয়। ওই পোর্টালে প্রবেশের জন্য ইউজারনেম ও পাসওয়ার্ডের ব্যবস্থা ছিল। কিন্তু শিক্ষার্থীদের মধ্যে কেউ সম্প্রতি ওই পাসওয়ার্ড ও ইউজারনেম অনলাইনে ছড়িয়ে দেন। এখন প্রায় সব সার্চ ইঞ্জিন দিয়ে ওয়েবে ওইসব তথ্য খুঁজে পাওয়া যাচ্ছে।

এ বছরের ৭ এপ্রিল মাইপার্সোনালিটি নামের অ্যাপটি বাতিল করেছে ফেসবুক। তবে এত দিন পর গত সোমবার তথ্য ফাঁসের বিষয়টি প্রকাশ্যে আসে।

ফেসবুকের পণ্য অংশীদারত্বের প্রধান আইম আর্চিবং এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন। এতে তিনি বলেন, মাসখানেক হলো আমরা অ্যাপটির কার্যকারিতা বন্ধ রেখেছি। অ্যাপটি ফেসবুকের নীতিমালা ভঙ্গ করেছিল। এ বিষয়ে তদন্ত করে দেখা হচ্ছে।

ফেসবুক ইতোমধ্যে এ ধরনের আরও ২০০টি অ্যাপ বাতিল করেছে। তবে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বা গবেষক দলের কেউ বিষয়টি নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি। সূত্র: সিনেট।

নিউজবাংলাদেশ.কম/এমএস 

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য