artk
৬ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ, বুধবার ২২ আগস্ট ২০১৮, ৪:০৬ পূর্বাহ্ণ

শিরোনাম

ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি উত্তর কোরিয়ার

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১২০৭ ঘণ্টা, বুধবার ১৬ মে ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৪৩২ ঘণ্টা, বুধবার ১৬ মে ২০১৮


ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি উত্তর কোরিয়ার - বিদেশ

যুক্তরাষ্ট্র যদি পরমাণু অস্ত্র পরিত্যাগের বিষয়ে একতরফাভাবে চাপ দেয় তাহলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং উনের বৈঠক বাতিল করা হতে পারে বলে হুমকি দিয়েছে উত্তর কোরিয়া।

ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের বহুল প্রতীক্ষিত এই বৈঠক ১২ জুন অনুষ্ঠিত হওয়ার কথা।

কিন্তু এক রাগান্বিত বিবৃতিতে উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রকে লজ্জাজনক বিবৃতি প্রদান ও অশুভ অভিপ্রায় পোষণের জন্য অভিযুক্ত করেন। বিবিসি।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়াকে কেন্দ্র করে ক্ষুব্ধ উত্তর কোরিয়া বুধবার দক্ষিণ কোরিয়ার সঙ্গে আসন্ন মন্ত্রী পর্যায়ের বৈঠক থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়।

এ দিন রাষ্ট্রীয় গণমাধ্যম দেশটির উপপররাষ্ট্রমন্ত্রী কিম কাই গুয়ানের উদ্ধৃতি দিয়ে জানায়, “যদি যুক্তরাষ্ট্র আমাদের কোণঠাসা করে একতরফাভাবে আমাদের পারমাণবিক অস্ত্র ত্যাগ করার জন্য চাপ দেয় তাহলে বৈঠকের বিষয়ে আমাদের আর কোনো আগ্রহ থাকবে না এবং সেক্ষেত্রে আসন্ন ডিপিআরকে-ইউএস শীর্ষ সম্মেলন আমরা গ্রহণ করবো কিনা তা পুনর্বিবেচনা করে দেখতে হবে।”

ডিপিআরকে বা ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া উত্তর কোরিয়ার দাপ্তরিক নাম।

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া ‘ম্যাক্স থান্ডার’ ১৪ মে থেকে দক্ষিণ কোরিয়ায় শুরু হয়েছে, যা ২৫ মে পর্যন্ত চলার কথা রয়েছে।

দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিকের সময়ই আকাশ যুদ্ধের এই মহড়াটি হওয়ার কথা ছিল, কিন্তু উত্তর ও দক্ষিণ কোরিয়ার সম্পর্ক নতুন দিকে মোড় নিতে থাকায় ওই সময় মহড়াটি স্থগিত করা হয়েছিল।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য