artk
১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২৬ মে ২০১৮, ৭:৫৩ অপরাহ্ন

শিরোনাম

সহসাই মুক্তি পাচ্ছেন না খালেদা

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১১৩২ ঘণ্টা, বুধবার ১৬ মে ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৪২৫ ঘণ্টা, বুধবার ১৬ মে ২০১৮


সহসাই মুক্তি পাচ্ছেন না খালেদা - রাজনীতি
ফাইল ফটো

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় কারাদণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দেয়া হাইকোর্টের জামিনের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। এর ফলে এ মামলায় খালেদার জামিন বহাল রইলো।

কিন্তু এই মামলায় জামিন বহাল থাকলেও কবে মুক্তি পাবেন খালেদা জিয়া তা এখনই কিছু বলা যাচ্ছে না। তার বিরুদ্ধে আরো মামলা রয়েছে। কয়েকটি মামলায় তিনি শ্যোন এরেস্ট। সেসব মমালায় জামিন পেলেই তিনি মুক্তি পেতে পারেন।

এ বিষয়ে খালেদা জিয়ার অন্যতম আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেছেন, “এই জামিনের মধ্য দিয়ে খালেদা জিয়া মুক্তি পাবেন না। তাকে আরো কয়েকটি মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। সেগুলোতেও জামিন নিতে হবে।”

তবে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার মতো একটি বড় মামলায় যেহেতু খালেদা জিয়ার জামিন বহাল রয়েছে, অন্যান্য মামলায়ও তিনি সহজেই জামিন পাবেন বলে আশা করছেন মাহবুব হোসেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও খালেদা জিয়ার আরেক অন্যতম আইনজীবী ব্যারিস্টার মাওদুদ আহমদ বলেন, “আপিলের আদেশের পরও খালেদা জিয়ার মুক্তি পেতে কিছুটা বিলম্ব হবে। কারণ, সরকার নানা কৌশলে তার মুক্তি বিলম্বিত করার চেষ্টা করবে। নিম্ন আদালতে কতগুলো মামলায় তাকে আসামি করা হয়েছে। সেই মামলাগুলোতে তার জামিনের ব্যবস্থা করতে হবে। আমাদের সে সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে। আমরা চেষ্টা করব এগুলো দ্রুত করার।”

তিনি বলেন, “আপিল বিভাগ যেহেতু এ মামলায় জামিন বহাল রেখেছেন, তাই আমার বিশ্বাস, অন্যান্য মামলায়ও তিনি জামিন পাবেন।”

মওদুদ বলেন, “কুমিল্লায় তিনটি মামলা, ঢাকায় দুটি মামলা এবং নড়াইলে একটি মামলায় খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানো হয়েছে। এসব মামলা ভিত্তিহীন। শুধু তাকে আটকে রাখার জন্যই এসব মামলায় আসামি করা হয়েছে।”

বুধবার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার জামিনের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষের দুটি আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ।

একই সঙ্গে ৩১ জুলাইয়ের মধ্যে আপিল নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত।

আদেশে আপিল বিভাগ বলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় হাইকোর্টে পেপারবুক প্রস্তুত। বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চকে আপিল (দণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল) ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত