artk
১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২৬ মে ২০১৮, ৮:০৩ অপরাহ্ন

শিরোনাম

ধর্ষকরাও মানুষ, তাদেরও বেঁচে থাকার অধিকার আছে: তসলিমা

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১২২৫ ঘণ্টা, রোববার ২২ এপ্রিল ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৩৩০ ঘণ্টা, রোববার ২২ এপ্রিল ২০১৮


ধর্ষকরাও মানুষ, তাদেরও বেঁচে থাকার অধিকার আছে: তসলিমা - বিদেশ

ভারতে ১২ বছরের নিচের কোনো শিশু ধর্ষণ মামলায় সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের সিদ্ধান্ত দিয়েছে দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভা। শনিবার এ বিষয়ে মন্ত্রিসভায় একটি অধ্যাদেশ পাশ হয়েছে। কিন্তু এদিনই ধর্ষকদের মৃত্যদণ্ড দেয়ার বিরুদ্ধে মত দিলেন বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন।

তার মতে, ধর্ষকরাও মানুষ, তাদেরও বেঁচে থাকার অধিকার আছে। কলকাতা টোয়েন্টিফোরে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে, শনিবার দেশটির কেরালার একটি শপিং মলে নিজের লেখা বই ‘স্পিল্ট-অ্যা লাইফ’এর প্রকাশনা অনুষ্ঠানে এই মন্তব্য করেন তসলিমা। 

অনুষ্ঠানে ধর্ষকদের মৃত্যুদণ্ড দেয়া নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি পাল্টা প্রশ্ন করে বলেন, পশ্চিমবঙ্গে ধর্ষককে ফাঁসিতে ঝোলানো হয়। তাই বলে কি রাজ্যে ধর্ষণের সংখ্যা কমেছে? 

তসলিমা বলেন, “আগে ছেলেদের যথোপযুক্ত শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। তাহলেই তাদের এই ধরনের অপরাধ সংগঠিত করা থেকে দূরে রাখা যাবে।” 

তিনি আরও বলেন, ‘‘কেউ অপরাধী হয়ে জন্মায় না। তাই সবাইকে নিজেদের ভুল শোধরানোর একটা  সুযোগ দেওয়া উচিত। নারী অধিকার নিয়ে কথা বলি বলে মৌলবাদীদের হামলার লক্ষ্য আমি। তবে আমি মানবতায় বিশ্বাসী। ধর্মের নামে মানুষকে হত্যা করার প্রচণ্ড বিরোধী।’’ 

নিউজবাংলাদেশ.কম/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত