artk
৩০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার ১৫ অক্টোবর ২০১৮, ৯:২০ অপরাহ্ন

শিরোনাম

হল কর্তৃপক্ষ ‘সঠিক’ কাজটিই করেছে: উপাচার্য

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৫১৪ ঘণ্টা, শুক্রবার ২০ এপ্রিল ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ০৮১৩ ঘণ্টা, শনিবার ২১ এপ্রিল ২০১৮


হল কর্তৃপক্ষ ‘সঠিক’ কাজটিই করেছে: উপাচার্য - জাতীয়

‘অপতথ্য’ ছড়ানোর অভিযোগে সুফিয়া কামাল হলের তিন ছাত্রীকে অভিভাবকদের হাতে তুলে দেয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান।

তিনি বলেন, “ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট খুলে ‘সরকারবিরোধী বক্তব্য ও অপতথ্য ছড়ানোর কারণে’ কবি সুফিয়া কামাল হলের তিন ছাত্রীকে অভিভাবকদের হাতে তুলে দেয়া হয়েছে।”

হল কর্তৃপক্ষ ‘সঠিক’ কাজটিই করেছে বলে তিনি দাবি করেন।

উপাচার্য বলেন, “হল কর্তৃপক্ষ তাদের বের করে না দিলে আমি তাদেরকেই দোষারোপ করতাম।”

শুক্রবার সকালে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে উপাচার্য এ কথা বলেন।

বৃহস্পতিবার মধ্যরাতে বেশ কয়েকজন ছাত্রীকে হল থেকে বের করে দেয়ার অভিযোগ ওঠে। জানা গেছে, রাত ১০টা থেকে ১টার মধ্যে ওই ছাত্রীদের স্থানীয় অভিভাবকের কাছে তুলে দেওয়া। আরেক ছাত্রীর অভিভাবক এলেও গভীর রাত হয়ে যাওয়ায় শেষ পর্যন্ত ওই শিক্ষার্থীকে হলে রাখা হয়।

শিক্ষার্থীদের অভিযোগ, যারা সাম্প্রতিক কোটা সংস্কার আন্দোলনে যুক্ত ছিলেন, তাদের ডেকে ডেকে ‘তদন্তের নামে হয়রানি’ করছে হল কর্তৃপক্ষ।

সুফিয়া কামাল হলের বিভিন্ন সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে হল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ করে এবং ফোন কেড়ে নিয়ে ফেসবুকে কে কোন পোস্ট দিয়েছে তা পরীক্ষা করে দেখে। এরপর ‘দোষী’ ছাত্রীদের মধ্যরাতে হলে ডেকে আনা হয়।

সাংবাদিকদের প্রশ্নে উপাচার্য বলেন, “তারা ফেইক অ্যাকাউন্ট ব্যবহার করে ফেইসবুকে অপতথ্য দিচ্ছে… হল সংক্রান্ত, সরকারবিরোধী, আরো নানাসব তথ্য, সব সংরক্ষিত আছে।”

মধ্যরাতে ছাত্রীদের যেভাবে অভিভাবকদের হাতে তুলে দেওয়া হয়েছে, তা নিয়ে সমালোচনা হলেও হল প্রশাসনের ভূমিকাকে সমর্থন করেন উপাচার্য।

তিনি বলেন, “কত অপব্যাখ্যা, কত অপতথ্য দিয়ে কীভাবে উসকানি দিয়ে একটি অস্থির পরিবেশ তৈরি করার অপপ্রয়াস নেয়া হয়েছিল বোঝাই যাচ্ছে।”

কোটা অধিকার আন্দোলনের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ হল থেকে শিক্ষার্থীদের বের করে দেয়ার প্রতিবাদে শুক্রবার বিকাল ৪টায় সারা দেশে সব শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ মিছিলের কর্মসূচি দিয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত