artk
১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ২৬ মে ২০১৮, ৭:৪৭ অপরাহ্ন

শিরোনাম

সিএনজি মালিকদের ‘ট্রেড লাইসেন্স লাগবে’

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৩১৩ ঘণ্টা, বৃহস্পতিবার ১৯ এপ্রিল ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৬৩৭ ঘণ্টা, বৃহস্পতিবার ১৯ এপ্রিল ২০১৮


সিএনজি মালিকদের ‘ট্রেড লাইসেন্স লাগবে’ - অর্থনীতি

আগামী বাজেটে সিএনজির মালিকদের ট্রেড লাইসেন্স বাধ্যতামূলক করা হবে। এছাড়া করের আওতায় আনা হবে তাদের।

বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রধান কার্যালয়ে সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের সাথে ২০১৮-২০১৯ অর্থবছরের প্রাক-বাজেট সংলাপে এ কথা বলেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

সংলাপে ফোর স্ট্রোক সিএনজি অটোরিক্সা এন্ড থ্রি হুইলার্স মটরবাইক ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি মো. আনসার আলী বলেন, “সিএনজি মালিকদের ট্রেড লাইসেন্স থাকতে হবে। পাশাপাশি মালিকদের করের আওতায় আনা উচিৎ। একই সঙ্গে সিএনজিকে অ্যাপ ভিত্তিক সেবায় আসতে হবে। বাধ্যতামূলকভাবে অ্যাসোসিয়েশনের সদস্য হওয়ারও সনদপত্র থাকতে হবে।”

এনবিআর চেয়ারম্যান বলেন, “সিএনজি মালিকদের ট্রেড লাইসেন্স থাকা উচিৎ। অনেকেই বলছেন, বাস ট্রাককে কিভাবে আমরা করের আওতায় আনতে পারি। আগামী বাজেটে সিএনজি মালিকদের ট্রেড লাইসেন্স ও ই-টিআইএন বাধ্যতামূলক করা হবে।”

তিনি বলেন, “পরিবহন ব্যবসার পাশাপাশি অন্য একটা ব্যবসা দেখিয়ে যাতে কর ফাঁকি দেয়া না যায় সেদিকে লক্ষ্য রাখা হবে।”

এনবিআর চেয়ারম্যান বলেন, “আসন্ন বাজেটের আকার বড় হবে। চলতি অর্থবছরের চেয়ে আগামী বাজেট ৫০ থেকে ৬০ কোটি টাকা বাড়বে। এ কারণে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রাও বাড়বে। এ ধরনের রাজস্ব বা লক্ষ্যমাত্রার বাজেট বড় চ্যালেঞ্জ।

সভায় বাংলাদেশ অটোমোবাইল ওয়ার্কসপ মালিক সমিতি, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি, বাংলাদেশ মটর পার্টস ও টায়ার টিউব ব্যবসায়ী সমিতিসহ কয়েকটি সংগঠন এতে অংশ নেয়।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য