artk
৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, শুক্রবার ১৪ ডিসেম্বর ২০১৮, ৬:৩২ অপরাহ্ন

শিরোনাম

চলতি অর্থবছরের রাজস্ব ঘাটতি ২৩ হাজার কোটি টাকা

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৯১৬ ঘণ্টা, সোমবার ১৬ এপ্রিল ২০১৮


চলতি অর্থবছরের রাজস্ব ঘাটতি ২৩ হাজার কোটি টাকা - অর্থনীতি

চলতি অর্থবছরের (২০১৭-২০১৮) প্রথম ৯ মাসে (জুলাই-মার্চ) রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ হাজার কোটি টাকা ঘাটতি রয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

সোমবার বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচা বৃহৎ করদাতা ইউনিটে (এলটিইউ) রাজস্ব হালখাতা ও বৈশাখী উৎসব উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান। এলটিইউ কমিশনার অপূর্ব কান্তি দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

এনবিআর চেয়ারম্যান বলেন, “চলতি অর্থবছরের প্রথম ৯ মাস পযর্ন্ত রাজস্ব আদায়ে যে ঘাটতি দেখা গেছে তা বাকী সময়ে মধ্যে পূরণ সম্ভব নয়। তাই এজন্য সংশোধিত বাজেটে রাজস্ব লক্ষ্যমাত্রা কমানো হতে পারে। কারণ চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা গত অর্থবছর তুলনায় ৪০ শতাংশ বেশি ধরা হয়েছিল। যা অর্জন করা সম্ভব নয়। এজন্য চলতি অর্থ বছরে সংশোধিত বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূর্বের চেয়ে ২৫ থেকে ৩০ হাজার কোটি টাকা কমবে।”

এদিকে, চলতি বছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৪৫ হাজার ১৯০ কোটি টাকা। কিন্তু ওই অর্থবছরের প্রথম ৯ মাসে রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ৪৪ হাজার ৩১১ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ হাজার সাত কোটি টাকা কম। ওই প্রথম নয় মাসে লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ৬৭ হাজার ৩১৮ কোটি টাকা। সে হিসেবে বাকি ৩ মাসে বিশাল অর্থ সংগ্রহ করতে হবে এনবিআরকে।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসজে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত