artk
৩ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, বুধবার ১৮ জুলাই ২০১৮, ২:৪২ অপরাহ্ন

শিরোনাম

বৈশাখের প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে ধস

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০০১ ঘণ্টা, রোববার ১৫ এপ্রিল ২০১৮


বৈশাখের প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে ধস - অর্থনীতি

বৈশাখের প্রথম কার্যদিবসেই দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেনে ধস নেমেছে। এদিন উভয় শেয়ারবাজারে সব সূচকের পতন হয়। ফলে বৈশাখের উৎসব আমেজ গোটা দেশে বিরাজ করলেও স্বস্তিতে নেই শেয়ারবাজার বিনিয়োগকারীরা এমনটিই জানালেন বাজার সংশ্লিষ্টরা।

ইংরেজি চলতি বছর শুরুর প্রথমদিনের মতো বাংলা সালেও শেয়ারবাজারে লেনদেন মন্দা ধারায় পা দিয়েছে।

রোববার বৈশাখের প্রথম কার্যদিবসে ডিএসইতে আগের কার্যদিবস তুলনায় লেনদেন কমেছে শত কোটি টাকার বেশি। একই কমার ধারা সিএসইর লেনদেন বেলাতেও রয়েছে।

পতনে শেষ হয়েছে বৈশাখের প্রথম কার্যদিবসের লেনদেন। আজকের দিননিয়ে শেয়ারবাজার টানা চার কার্যদিবস ধস রয়েছে। এদিন কমেছে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৭৭৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ ও ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৫১ ও ২১৭৬ পয়েন্টে। আর ডিএসইতে লেনদেন হয়েছে ৪১২ কোটি টাকার। যা আগের দিনের তুলনায় ১১১ কোটি টাকা কম।

ডিএসইতে রোববার হাত বদল হওয়া ৩৩৭টি প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৮৫টির, কমেছে ২১৯টির ও অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।

রোববার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭৮২৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ৮, সিএসই-৩০ সূচক ১২১, সিএসসিএক্স ৬৫ ও সিএসআই ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৪৭, ১৬৩১৯, ১০৭৭২ ও ১২০৭ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি টাকার। যা আগের দিন তুলনায় লেনদেন কমেছে ৬ কোটি টাকা। সিএসইতে আজ হাত বদল হওয়া ২১৯টি প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৪৭টির,কমেছে ১৫০টির ও অপরিবর্তিত রয়েছে ২২টির দর।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য