artk
১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, মঙ্গলবার ১৭ জুলাই ২০১৮, ৪:২৫ পূর্বাহ্ণ

শিরোনাম

বিমান দুর্ঘটনা: ডা. শাওনকে মৃত দেখাচ্ছে ফেসবুক

মো. সো‌হেল রানা খান, মা‌নিকগঞ্জ সংবাদদাতা | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৩৪৭ ঘণ্টা, বুধবার ২১ মার্চ ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৪৩৩ ঘণ্টা, বুধবার ২১ মার্চ ২০১৮


বিমান দুর্ঘটনা: ডা. শাওনকে মৃত দেখাচ্ছে ফেসবুক - জাতীয়

বিবাহ বা‌র্ষিকী পালন করতে মা‌নিকগ‌ঞ্জের সাটু‌রিয়া উপ‌জেলার দম্পতি ডা. রেজাউনুল হক শাওন ও তাহিরা তানভিন শশী রেজা যাচ্ছিলেন নেপালের কাঠমান্ডুতে। কিন্তু কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে নামার আগেই তাদের বহনকারী ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমানটি বিধ্বস্ত হলে প্রাণ হারান শশী রেজা। আর এই ঘটনায় গুরুতর আহত হয়ে প্রথ‌মে নেপালের ওএম হাসপাতালে ও প‌রে সিঙ্গাপু‌রে চিকিৎসাধীন রয়েছেন ডা. রেজাউনুল হক শাওন। কিন্তু তাকে মৃত দে‌খি‌য়ে তার আইডি রিমেম্বারিং করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

বুধবার সকাল ৯টার দি‌কে ডা. রেজওয়ানুল হক শাওনের আইডি Rezwanul Haque Shaon এ গি‌য়ে দেখা যায় ফেসবুক কর্তৃপক্ষ তাকে মৃত দে‌খি‌য়ে আইডি রিমেম্বারিং করে রেখেছে। আইডিতে ঢুক‌লে লেখা আসে-Remembering Rezwanul Haque Shaon
We hope people who love Rezwanul Haque will find comfort in visiting his profile to remember and celebrate his life.
Learn more about the legacy contact setting and memorialized accounts on Facebook.

বিমান দুর্ঘটনায় মৃতদের প্রকাশিত সরকারি তালিকায় যে ২৬ জনের নাম প্রকাশ করা হয়েছে, সেখানেও নাম নেই ডা. শাওনের। তাই তার ফেসবুক আইডি রিমেম্বারিং দেখানোয় অনেকে বিস্ময় প্রকাশ করেছেন।

মৃত কোনো ব্যক্তির আইডি রিমেম্বারিং করে রাখে ফেসবুক। সাধারণত আইডির সঙ্গে যুক্ত থাকা বন্ধু এবং অন্যান্য ফেসবুক ব্যবহারকারী শুভাকাঙ্ক্ষীর আইডি মেমোরাইজড করার আবেদনের পরিপ্রেক্ষিতে ফেসবুক কর্তৃপক্ষ মৃত ব্যক্তির আইডিকে রিমেম্বারিং করে। শাওনের ফেসবুক আইডি রিমেম্বারিং হওয়ায় এখন কেউই আর তার অ্যাকাউন্টে অ্যাক্সেস করতে পারবে না। এমনকি কেউ যদি শাওনের ফেসবুক আইডির পাসওয়ার্ড হ্যাক করেন, তাও তিনি ওই আইডিতে ঢুকতে পারবেন না। এই আইডিতে এখন ফেসবুক কর্তৃপক্ষ ছাড়া আর কারো নিয়ন্ত্রণ থাকবে না।

ফেসবুক কর্তৃপক্ষের নিয়মানুযায়ী, কোনো ফেসবুক ব্যবহারকারী মারা গেলে তার আইডি রিমেম্বারিং করার অপশন রয়েছে। এক্ষেত্রে ওই আইডির বন্ধু কিংবা অন্য ব্যবহারকারীদের আইডি মেমোরাইজড আবেদন লাগে। এরপর বিষয়টির সত্যতা নিশ্চিত করে ফেসবুক কর্তৃপক্ষ আইডি রিমেম্বারিং করে।

ডা. শাওনের মামা আসাদুজ্জামান আসাদ জানান, শাওনকে উন্নত চিকিৎসার জন্য নেপাল থেকে সিঙ্গাপুরে নেয়া হয়েছে। বর্তমানে তার অবস্থা আশঙ্কাকামুক্ত। তবে চিকিৎসকদের নির্দেশে তার স্ত্রী মৃত্যুর খবরটি জানানো হয়নি।

উল্লেখ্য, নেপা‌লের কাঠমান্ডুতে বিধ্বস্ত ইউএস-বাংলা এয়ারলাইন্সের উড়োজাহাজটিতে বাংলাদেশের যে ৩২ জন যাত্রী ছিল, তার মধ্যে মা‌নিকগ‌ঞ্জের সাটুরিয়া উপ‌জেলার এই এক দম্প‌তি ছিলেন।

সাটু‌রিয়া উপ‌জেলার বরাঈদ ইউনিয়‌নের গোপালপুর গ্রা‌মের ডা. আলী রেজার মেয়ে তাহিরা তানভিন শশী রেজার সাথে তার চাচাতো ভাই সাটুরিয়া উপজেলার গোপালপুর গ্রা‌মের ডা. মোজাম্মেল হকের ছেলে ডা. রেজওয়ানুল হক শাওনের বিয়ে হয় প্রায় সাত বছর আগে। গোপালপু‌রে বা‌ড়ি হ‌লেও শশীর প‌রিব‌ার মা‌নিকগঞ্জ শহরের লঞ্চঘাট এলাকায় ও রেজওয়ানুল হ‌কের প‌রিবার ঢাকা‌তে থাকে।

তাহিরা শশী বিবাহবার্ষিকী উদযাপন করতে স্বামীর সঙ্গে নেপাল যাচ্ছিলেন। ফেসবু‌কে স্ট্যাটাস দিয়েছিলেন ‘যাত্রা শুরু’ বলে। কে জানত এ যাত্রা হবে তার শেষ যাত্রা।

ডা. আলী রেজার একমাত্র সন্তান তাহিরা তানভিন শশী ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্রিমিনোলজি বিষয়ে মাস্টার্স করছিলেন। তার স্বামী ডা. রেজওয়ানুল হক রংপুর মেডিক্যাল কলেজে কর্মরত। তার বাড়ি মা‌নিকগঞ্জ জেলার সাটুরিয়া উপজেলার গোপালপুর গ্রামে।

উল্লেখ্য, গত ১২ মার্চ সোমবার ৭১ জন আরোহী নিয়ে ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি ফ্লাইট ঢাকা থেকে রওনা দিয়ে নেপালের বিমানবন্দরে অবতরণের সময় নেপালের কাঠমান্ডুতে ইউএস বাংলার উড়োজাহাজটি বিধ্বস্ত হয়ে ৭১ আরোহীর মধ্যে ৪৯ জনের মৃত্যু হয়। তাদের মধ্যে চার ক্রুসহ ২৬ জন ছিলেন বাংলাদেশি।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত