artk
১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, মঙ্গলবার ১৭ জুলাই ২০১৮, ৪:২৪ পূর্বাহ্ণ

শিরোনাম

ব্রিটেনের সেরা আইনজীবীকে যে কারণে বেছে নিল বিএনপি

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৯২৬ ঘণ্টা, মঙ্গলবার ২০ মার্চ ২০১৮


ব্রিটেনের সেরা আইনজীবীকে যে কারণে বেছে নিল বিএনপি - রাজনীতি

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মামলায় আইনি পরামর্শক হিসেবে ব্রিটেনের সেরা আইনজীবীদের একজন লর্ড কার্লাইলকে নিয়োগ দিয়েছে বিএনপি।

সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, “খালেদা জিয়ার মামলায় আইনগত পরামর্শ দেয়ার জন্য লর্ড কার্লাইলকে অনুরোধ করা হলে তিনি সম্মতি জানিয়েছেন।”

তিনি জানান, মামলার বিচার কার্যক্রম আন্তর্জাতিক মানবাধিকারের মানদণ্ড মেনে হচ্ছে কি না, সেদিকেও তিনি লক্ষ্য রাখবেন।

এছাড়া মির্জা ফখরুল বলেন, “বিশ্ব সম্প্রদায়ের কাছে খালেদা জিয়ার মামলা ও সাজার বিষয়ে তুলে ধরতেও লর্ড কার্লাইল কাজ করবেন।”

লর্ড অ্যালেক্স কার্লাইলের খ্যাতি বড় বড় কিছু মামলায় তার সাফল্যের জন্য। এর মধ্যে একটি ছিল প্রিন্সেস ডায়ানার মৃত্যুর পর তার ব্যক্তিগত বাটলার পল বারেলের বিরুদ্ধে মামলা। এতে অভিযোগ করা হয়েছিল যে তিনি রাজকীয় সম্পত্তি থেকে কিছু জিনিসপত্র চুরি করেছেন। পল বারেলের পক্ষে সেই মামলায় সফল হয়েছিলেন লর্ড কার্লাইল।

২০১৬ সালের ৮ মার্চ জামায়াত নেতা মীর কাশিম আলীর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের মৃত্যুদণ্ডের রায় বহাল রাখার পর লর্ড কার্লাইল বাংলাদেশ সরকারের কাছে চিঠি লিখেছিলেন। এতে তিনি আন্তর্জাতিক অপরাধ আদালতের নিরপেক্ষতা ও গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে আদালতের জন্য আন্তর্জাতিক সহায়তার সুপারিশ করেছিলেন।

লর্ড কার্লাইল দীর্ঘ ২৮ বছর খণ্ডকালীন বিচারকের দায়িত্ব পালন করেছেন।

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত