artk
৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ, রোববার ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৭:৪৮ অপরাহ্ন

শিরোনাম

সকালে উঠে দেখি কথা বলতে পারছি না: তাসলিমা নাসরিন

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১০০৮ ঘণ্টা, সোমবার ১৯ মার্চ ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৬১১ ঘণ্টা, সোমবার ১৯ মার্চ ২০১৮


সকালে উঠে দেখি কথা বলতে পারছি না: তাসলিমা নাসরিন - জাতীয়

বাংলাদেশ থেকে নির্বাসিত, বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন এখন কোনো কথাই বলতে পারছেন না বলে জানিয়েছেন চিকিৎসকরা। তিনি ভাইরাসজনিত রোগে আক্রান্ত। তাই কথা বলার শক্তি হারিয়েছেন।

এ তথ্য তসলিমা নাসরিন নিজেই তার ফেসবুক পেইজে জানিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, ‘‌‌সকালে উঠে দেখি আমি কথা বলতে পারছি না। কোনও স্বর বেরোচ্ছে না গলা দিয়ে। সাইন ল্যাংগুয়েজ কোনওদিন শিখিনি, কিন্তু দিব্যি ওটাই চালাচ্ছি। কী কারণে ভয়েস হারিয়ে ফেললাম জানি না। ডাক্তারের কাছে এসেছি। ভাবছি ভয়েসটা কি আদৌ ফিরে পাবো। ভয়েস যে এভাবে বলা নেই কওয়া নেই উবে যেতে পারে, জানতাম না।’

পরে চিকিৎসকের শরণাপন্ন হন তিনি। প্রেসক্রিপশন পাওয়ার পর তিনি আবারও স্ট্যাটাস দেন। এতে তিনি লিখেন- ‘না, জবান আল্লাহ নেননি, জবান নিয়েছেন ভাইরাস। চিকিৎসক জিভ টেনে বার করে দেখতে চাইলেন গলার ভেতরটা। সম্ভব হয়নি। আমি নাকি খুব সেনসিটিভ।

ওষুধ লিখে দিলেন, বলে দিলেন কোনওরকম কথা বলার চেষ্টা যেন না করি। প্রেসক্রিপশনের এক নম্বরেই লেখা ভয়েস রেস্ট। এতকাল সরকার আমার বাক স্বাধীনতা কেড়ে নিয়েছে, এবার কাড়লেন ডাক্তার। অবশ্য বাকই নেই, আবার স্বাধীনতা কিসের!

৩/৪ দিন পরও স্বর ফিরে না এলে ফের ডাক্তারের শরণাপন্ন হতে হবে। তখন নাকি মুখে যন্ত্র ঢুকিয়ে ল্যারিংস না দেখতে পারলে নাক দিয়ে যন্ত্র ঢুকিয়ে দেখবেন। ভালো যে ডাক্তারি চাকরি ছেড়েছিলাম। যত বয়স বাড়ছে, তত আমার হাসপাতালে যাওয়ার অনীহা বাড়ছে।

নিউজবাংলাদেশ.কম/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত