artk
৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ, মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১২:৫৮ পূর্বাহ্ণ

শিরোনাম

স্বাদের ভিন্নতা আনতে তৈরি করুন ৫ পদের শাকভর্তা

লাইফস্টাইল প্রতিবেদক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১২১১ ঘণ্টা, শনিবার ১৭ ফেব্রুয়ারি ২০১৮


স্বাদের ভিন্নতা আনতে তৈরি করুন ৫ পদের শাকভর্তা - লাইফস্টাইল

যেকোনো ভর্তায় আমাদের খাবারে এক দারুন স্বাদ যোগ করে। তাই তো মাছ হোক কিংবা মাংস হোক সব খাবারের সাথে ভর্তা হলে মন্দ হয় না। আমাদের বাঙালিদের ভর্তা খুব প্রিয় একটা আইটেম। সবাই কম বেশি ভর্তা বানাতে জানি। বিভিন্ন ধরনের ভর্তা খাওয়ার রুচিও বৃদ্ধি করে। আসুন জেনে নেই নানা পদের শাক ভর্তা করার রেসিপি।

লাউশাক ভর্তা

উপকরণ: লাউয়ের পাতা ৬-৭টা, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ– ৪/৫ টা (কুচি করা বা সেদ্ধ করা), সরিষার তেল স্বাদমত, লবণ স্বাদ মতো।

প্রণালি: লাউশাক ভালো করে ধুয়ে সেদ্ধ করুন। শাকের সাথে কাঁচামরিচও সেদ্ধ করুন। শাক সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার পেঁয়াজ, মরিচ, লবণ ও তেল একসঙ্গে মাখুন। মাখা হলে সেদ্ধ লাউশাক দিয়ে ভালো করে মেখে গরম গরম পরিবেশন করুন।

মিষ্টি কুমড়া পাতা ভর্তা

উপকরণ: কচি কুমড়া পাতা ৫-৬টি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৪/৫টি (কুচি করা বা সেদ্ধ করা), সরিষার তেল স্বাদমত, লবণ স্বাদ মতো।

প্রণালি: কুমড়া পাতা ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার পেঁয়াজ, মরিচ, লবণ ও তেল একসঙ্গে মাখুন। মাখা হলে সেদ্ধ মিষ্টি কুমড়ার পাতা দিয়ে ভালো করে মেখে গরম গরম পরিবেশন করুন। 

পুঁইশাক ভর্তা

উপকরণ: পুঁইশাক- ২০০ গ্রাম, কাঁচা মরিচ/শুকনা মরিচ ভাজা- ৫/৬টি, পেঁয়াজ কুচি- ২ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, সরিষার তেল পরিমাণ মতো।

প্রণালি: প্রথমে পুঁইশাক ভাল করে ধুয়ে বড় করে কেটে যে কোন পাত্রে সিদ্ধ করে নিন। শাক সিদ্ধ হয়ে গেলে পেয়াজ কুচি, মরিচ ও লবণ দিয়ে হাতে চটকিয়ে মিহি করুন। তারপর সরিষার তেল দিয়ে মাখিয়ে পরিবেশন করুন।

ধনে পাতার ভর্তা

উপকরণ: ধনেপাতা বড় ১ আঁটি, কাঁচামরিচ ৪/৫টি, রসুন ২টি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, সরষের তেল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি: ধনেপাতার কচি ডগা ও পাতা বেছে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এরপর ধনেপাতা, রসুন, কাঁচামরিচ এক সাথে মিশিয়ে তেল দিয়ে কড়াইতে একটু ভেজে নিন। এবার ভাজা হয়ে গেলে এর সাথে পেঁয়াজ মিশিয়ে পাটায় মিহি করে বেঁটে নিন। হয়ে গেল মজাদার ভর্তা।

কচুশাক ভর্তা

উপকরণ: কচু শাক ২৫০ গ্রাম, লেবুর রস ১ চা চামচ,
কাঁচামরিচ ৪/৫টি, রসুন ছেঁচা ২টি, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, সরষের তেল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি: প্রথমে কচুশাক ভালো করে ধুয়ে বড় করে কেটে কড়াইতে ভালোভাবে সিদ্ধ করে নিন। কচুশাক সিদ্ধ হয়ে গেলে কড়াইতে পেঁয়াজ কুচি, রসুন ছেঁচা, তেল, মরিচ ও লবণ দিয়ে চামচ দিয়ে চটকিয়ে মিহি করুন। তারপর লেবুর রস দিয়ে মাখিয়ে পরিবেশন করুন।

নিউজবাংলাদেশ.কম/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য