artk
৫ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার ২০ আগস্ট ২০১৮, ৮:৫৯ অপরাহ্ন

শিরোনাম

মোবাইল সেবায় এখন আর অজুহাত চলবে না: মোস্তাফা জব্বার

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২১১০ ঘণ্টা, মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারি ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ০৯১৫ ঘণ্টা, বুধবার ১৪ ফেব্রুয়ারি ২০১৮


মোবাইল সেবায় এখন আর অজুহাত চলবে না: মোস্তাফা জব্বার - আই-টেক

তরঙ্গ ও প্রযুক্তি নিরপেক্ষতা পাওয়ার পর গ্রাহক সেবায় আর কোনো অজুহাত মানা হবে না বলে সতর্ক করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেছেন, আমরা তরঙ্গ ও টেক নিউট্রালিটির দরজা খুলে দিয়েছি, কোনো অবস্থাতে আর কোনো ত্রুটি গ্রহণযোগ্য হবে না।

মঙ্গলবার ঢাকা ক্লাবে ফোর জি তরঙ্গের নিলাম এবং প্রযুক্তি নিরপেক্ষতা সুবিধা দেয়ার পর তিনি এসব কথা বলেন।

এদিন নিলামে অংশ নেওয়া দেশের দুই অপারেটর বাংলা লিংক ও গ্রামীণফোনকে ফোর জি তরঙ্গ বরাদ্দ দিয়ে মোট তিন হাজার ৮৪৪ কোটি টাকা পেয়েছে সরকার।

আর টু জি ও থ্রি জি সেবার জন্য বরাদ্দ করা তরঙ্গে প্রযুক্তি নিরপেক্ষতা দিয়ে (যাতে ওই তরঙ্গ যে কোনো প্রযুক্তিতে ব্যবহার করা যায়) গ্রামীণফোন, বাংলালিংক ও রবির কাছ থেকে সরকার পেয়েছে ১ হাজার ৪৪৫ দশমিক ০৮ কোটি টাকা।

মন্ত্রী বলেন, “বাংলাদেশের জনগণকে ‘খয়রাতি সুবিধা’ দিচ্ছে না-কথাটি মোবাইল অপারেটরদের মনে রাখতে হবে। গুণগত মান অগ্রাধিকার, এটি ফুলফিল করতে হবে।”

“আমি যে অর্থ দেব তার বিনিময়ে নিরবচ্ছিন্ন সেবা দিতে হবে।” ইন্টারনেট গতির বিষয়েও অপারেটরদের মনযোগী হতে বলেন মন্ত্রী মোস্তাফা জব্বার।

মোবাইল অপারেটরদের সেবায় অসন্তোষ জানিয়ে মন্ত্রী বলেন, “বাসা থেকে অফিসে যেতে ৮ বার কলড্রপ হয়। কেন মান সম্মত সেবা দেয়া যায় না তার কারণ হিসেবে টেক নিউট্রালিটি নেই বলে জানিয়েছিল অপারেটরা। মালয়েশিয়ার চেয়ে ১৫ গুন গ্রাহক থাকবে আর কোয়ালিটি দিতে পারবেন না। সেবার ক্ষেত্রে ত্রুটি থাকবে এটি গ্রহণযোগ্য হবে না।”

সেবা নিয়ে যেন গ্রাহকের অভিযোগ না থাকে সে বিষয়ে মোবাইল অপারেটরদের নজর দিতে বলেন তিনি।

তিনি বলেন, “ইন্টারনেটের জন্য আমি টাকা দেই তবে গতি পাই না। দেশজুড়ে যদি ইন্টারনেটের গতি দিতে পারি তাহলে ডিজিটাল বাংলাদেশ হবে। শতকরা ৯৫ ভাগ মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করে, এই চ্যালেঞ্জটা অপারেটরদের সাথে মিলে করতে হবে, দেশের মানুষকে মোবাইল সেবা এভাবে দিতে চাই যাতে কোনো অভিযোগ না পাই।”

মান সম্মত সেবা দিতে দীর্ঘদিন ধরে তরঙ্গ বরাদ্দ ও প্রযুক্তি নিরপেক্ষতার দাবি করে আসছিল অপারেটররা। প্রযুক্তি নিরপেক্ষতা ও তরঙ্গ বরাদ্দ পাওয়ায় অপারেটরদের সেবার মান আরও উন্নত হবে বলে আশা করছে সরকারের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য