artk
৫ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার ২০ আগস্ট ২০১৮, ৮:৫৯ অপরাহ্ন

শিরোনাম

কবি রফিক আজাদের ৭৬তম জন্মবার্ষিকী মঙ্গলবার

শিল্প-সাহিত্য ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ০৯০৫ ঘণ্টা, মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারি ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৩৩২ ঘণ্টা, মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারি ২০১৮


কবি রফিক আজাদের ৭৬তম জন্মবার্ষিকী মঙ্গলবার - শিল্প-সাহিত্য

‘আধুনিক বাংলা কবিতার অন্যতম শক্তিশালী কবি রফিক আজাদের ৭৬তম জন্মবার্ষিকী মঙ্গলবার। নানা কর্মসূচির মধ্যদিয়ে কবিকে স্মরণ করবে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।

রফিক আজাদ একাধারে মুক্তিযোদ্ধা, কবি, সাংবাদিক, সম্পাদক ও লেখক। কলেজে শিক্ষকতাও করেছেন। তার সাহিত্য চর্চা শুরু হয় ছাত্র জীবনে। ষাটের দশকের খ্যাতিমান এই কবি শিক্ষকতার মাধ্যমে টাঙ্গাইল মওলানা মুহম্মদ আলী কলেজে কর্মজীবন শুরু করেন।

দেশ স্বাধীনের পর বাংলা একাডেমিতে যোগদান করেন। প্রায় দেড় দশক বাংলা একাডেমিতে পরিচালক ছিলেন। দীর্ঘদিন সম্পাদনা করেন একাডেমির সাহিত্য পত্রিকা ‘উত্তরাধিকার’। একাডেমির চাকরি ছেড়ে ইত্তেফাক গ্রুপের ‘সাপ্তাহিক রোববার’ পত্রিকার সম্পাদক হিসেবে যোগ দেন। কবি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে কাদেরিয়া বাহিনীর অধীনে অংশ নেন।

কবি রফিক আজাদ মূলত কবি এবং সৃষ্টিশীল ও চিরায়ত কবিতার প্রণেতা। সময়ে সময়ে তার কবিতা পাঠক ও সচেতন মানুষের মুখে মুখে উচ্চারিত হয়ে আসছে। তার প্রকাশিত কাব্যগ্রন্থগুলো হচ্ছে : অসম্ভবের পায়ে, সীমাবদ্ধ জলে সীমিত সবুজে, চুণিয়া আমার আর্কেডিয়া, পাগলা গারদ থেকে প্রেমিকার চিঠি, প্রেমের কবিতাসমগ্র, বর্ষণে আনন্দে যাও মানুষের কাছে, বিরিসিরি পর্ব, রফিক আজাদের কবিতা সমগ্র।

সাহিত্যে অবদানের জন্য কবি রফিক আজাদ একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার, হাসান হাফিজুর রহমান স্মৃতি পুরস্কার, কবি আহসান হাবী পুরস্কার, মুক্তিযোদ্ধা সম্মাননায় ভূষিত হন। ২০১৬ সালের ১২ মার্চ কবি ঢাকায় ইন্তেকাল করেন।

দিবসটি উপলক্ষে কবি রফিক আজাদ স্মৃতি পর্ষদ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। পর্ষদের পক্ষ থেকে জানানো হয়, মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সকালে কবির সমাধিতে স্মৃতি পর্ষদ ও পরিবারের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানানো হবে।

বিকেল ৪টায় কবি রফিক আজাদের বাসভবনে (বাড়ি নং ১৩৯/৪এ, সড়ক নং ১, ধানমন্ডি আবাসিক এলাকা, ঢাকা-১২০৫) কবির গদ্য রচনার সংকলন ‘গদ্যের গহন অরণ্যে’ এর পাঠ উন্মোচন করবেন প্রধান অতিথি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। রফিক আজাদের সাহিত্যকর্ম বিষয়ে মুখ্য আলোচনা করবেন অধ্যাপক রফিকউল্লাহ খান। এতে সভাপতিত্ব করবেন কবি রফিক আজাদ স্মৃতি পর্ষদের সভাপতি কবি ও স্থপতি রবিউল হুসাইন।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য