artk
৮ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, মঙ্গলবার ২২ মে ২০১৮, ৮:৩৫ পূর্বাহ্ণ

শিরোনাম

কোলেস্টেরল নিয়ে কিছু ভুল ধারণা

লাইফস্টাইল প্রতিবেদক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১০০৭ ঘণ্টা, রোববার ১১ ফেব্রুয়ারি ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১০২০ ঘণ্টা, রোববার ১১ ফেব্রুয়ারি ২০১৮


কোলেস্টেরল নিয়ে কিছু ভুল ধারণা - লাইফস্টাইল

কোলেস্টেরল শরীরে বেশি থাকা ভালো নয় আমরা এমনটিই জানি। কেউ বলে কোলেস্টেরল খারাপ আবার কেউ বলে ভালো। এটা শরীরকে নানাভাবে সেবা দিয়ে থাকে। কিন্তু এর অতিরিক্ত পরিমাণ ধমনিতে মারাত্মক বিপদ বয়ে আনতে পারে। তবে এটি নিয়ে অনেক সময় বিভ্রান্তি তৈরি হয়।

# উচ্চমাত্রার কোলেস্টেরলই একমাত্র উদ্বেগ

এ কথা ঠিক যে উচ্চমাত্রার কোলেস্টেরল হৃৎপিণ্ডের নানা সমস্যা ও স্ট্রোকের ঝুঁকি বয়ে আনে। এ নিয়ে উদ্বেগ তৈরি হতে পারে। চিকিৎসকরা বলছেন, উচ্চমাত্রার কোলেস্টেরলে রক্তচাপ ও ওজন ঠিকই থাকে, তবে একটু উঁচুতে। এ নিয়ে উদ্বিগ্ন না হওয়াই ভালো। তবে মনে রাখতে হবে, এলডিএল লেভেল রাখতে হবে ১৯০-এর নিচে আর এইচডিএল লেভেল ৪০-এর ওপরে।

# এটি মানেই হৃদরোগ

উচ্চমাত্রার কোলেস্টেরল অবশ্যই হার্টের নানা অসুখের অন্যতম কারণ, তবে এটিই একমাত্র কারণ নয়। এর কারণে যে হার্টের খুব বড় ধরনের সমস্যা হবে—এমন ভাবার সুযোগ নেই। তবে অবশ্যই উচ্চমাত্রার কোলেস্টেরলকে অবহেলা করা যাবে না।

# কোলেস্টেরলই মানেই মন্দ কিছু

এটি একেবারেই ভুল ধারণা। মিথ্যাও বটে। এখন বিশ্বজুড়ে এমন একটা পরিস্থিতি সৃষ্টি হয়েছে যে ‘কোলেস্টেরল’ শুনলেই মানুষ আঁৎকে ওঠে। শুধু খারাপ নয়, ভালো কোলেস্টেরলও আছে, যা হার্টের স্বাস্থ্য ভলো করে।

# বেশি ওজনের লোকদের এ সমস্যা

বেশি ওজন একটা সমস্যা বটে এবং এতে উচ্চমাত্রার কোলেস্টেরলসংক্রান্ত জটিলতা হতে পারে। তবে এ ধারণাও ঠিক নয়-যার ওজন বেশি, সেই এই সমস্যায় ভুগছে। দেহের বেশি ওজনই শরীরের কোলেস্টেরলের পরিমাণের একমাত্র সূচক নয়। অনেক শুকনো-পাতলা মানুষেরও উচ্চমাত্রার কোলেস্টেরল থাকতে পারে। তাই শরীরের মাপ যেমনই হোক, নিয়মিত চিকিৎসককে স্মরণ করার অভ্যাস তৈরি করতে হবে।

# শুধু বয়স বাড়লেই এই আশঙ্কা বাড়ে

এটি আরেকটি ভুল ধারণা। বয়সের সঙ্গে কোলেস্টেরল কম-বেশির কোনো সম্পর্ক নেই। খাদ্যাভ্যাস বা অন্য কোনো কারণে জীবনের যেকোনো সময়ই উচ্চমাত্রার কোলেস্টেরল দেখা দিতে পারে। এ কথা ঠিক—বয়স বাড়লে এর মাত্রা এমনিতেই শরীরে বাড়ে; কিন্তু বয়সই এই মাত্রার কম বা বেশি হওয়ার একমাত্র মাপকাঠি নয়।

নিউজবাংলাদেশ.কম/এমএস/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য