artk
৭ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার ২১ মে ২০১৮, ৯:০৪ অপরাহ্ন

শিরোনাম

জার্মানিতে সরকার গঠনের প্রস্তুতি

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৬৪৯ ঘণ্টা, সোমবার ২২ জানুয়ারি ২০১৮


জার্মানিতে সরকার গঠনের প্রস্তুতি - বিদেশ

অবশেষে চলতি সপ্তাহেই জার্মানিতে সরকার গঠনের আলোচনা শুরু হতে যাচ্ছে। মার্চের মধ্যেই সরকার গঠন করতে চায় মেরকেল শিবির। তবে এসপিডি সদস্যদের অনুমোদন না পেলে সরকার গঠিত হবে না।

মহাজোট গড়ার জন্য রোববার দলীয় সম্মেলনে অনুমোদন পেয়েছে এসপিডি। আর তাই ইউনিয়ন শিবিরে সাজসাজ রব। তবে শুধু চাইলেই তো হবে না, সরকার গঠনের আগে দর কষাকষির একটা ব্যাপার আছে।

কারণ এসপিডি কোনো কারণে বেঁকে বসলে মেরকেল নতুন মহাজোট সরকার ঘটনে ব্যর্থ হবেন। সে কারণে এসপিডি বিভিন্ন দিক থেকেই সুবিধা আদায়ের চেষ্টা করবে। আর মেরকেলের শিবিরও চাইবে ওদের সন্তুষ্ট রেখে সরকার গঠনের পথে এগিয়ে যাওয়া।

এমন প্রেক্ষাপটে দুই শিবিরই প্রবল চাপের মুখে। বিশেষ করে সিডিইউ ও সিএসইউ দলের ইউনিয়ন শিবির বড় শরিক হওয়া সত্ত্বেও ছোট শরিক এসপিডি দলকে সহজে আরও ছাড় দিতে প্রস্তুত নয়। তবে দুই পক্ষই দ্রুত জোট গড়ার আলোচনা শুরু করতে চায়।

সোমবার সন্ধ্যায়ই সিডিইউ নেত্রী মেরকেল, সিএসইউ নেতা হর্স্ট সেহোফার ও এসপিডি নেতা মার্টিন শুলৎস মিলিত হতে পারেন। তারা জোট সংক্রান্ত আলোচনার কাঠামো স্থির করবেন। চলতি সপ্তাহেই আলোচনা শুরু হওয়ার কথা।

চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল রোববার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে জানান, তার ইউনিয়ন শিবির মহাজোট সরকার গড়ার আলোচনার জন্য প্রস্তুত।

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য