artk
১১ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ, শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১:৫৬ পূর্বাহ্ণ

শিরোনাম

এক মাসের মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচনের উদ্যোগ নিতে হবে

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১১০২ ঘণ্টা, সোমবার ২২ জানুয়ারি ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৩২৬ ঘণ্টা, সোমবার ২২ জানুয়ারি ২০১৮


এক মাসের মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচনের উদ্যোগ নিতে হবে - জাতীয়
ছবি: সংগ্রহ

বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দায়িত্ব নেয়ার পাঁচ বছর পূর্ণ হচ্ছে চলতি বছরের ২৩ এপ্রিল। পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে ২৪ জানুয়ারি থেকে আগামী ২২ ফেব্রুয়ারির মধ্যে। অর্থাৎ সংসদের চলমান অধিবেশন শেষ হওয়ার আগে আগামী এক মাসের মধ্যে দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনের উদ্যোগ নিতে হবে নির্বাচন কমিশনকে।

সংবিধানে বলা আছে, রাষ্ট্রপতি পদের মেয়াদ অবসানের কারণে মেয়াদ শেষ হওয়ার দিনের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে। ২০১৩ সালের ২৪ এপ্রিল বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদ দায়িত্ব গ্রহণ করেন। আর মাত্র দু'দিন বাদেই ২৪ জানুয়ারি থেকে ৯০ দিনের ক্ষণগণনা শুরু হতে যাচ্ছে। অথচ নির্বাচন সম্পন্ন করার শেষ সময়ে তা নিয়ে ইসি সচিবালয় এখনও পুরোপুরি অন্ধকারে।

আইন বিশেজ্ঞরা অবশ্য বলছেন, সংবিধানে উল্লেখিত ৯০ দিনের প্রথম ৩০ দিনের মধ্যেই নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হবে।

সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ এ প্রসঙ্গে বলেন, মেয়াদ পূরণের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে বলতে প্রথম ৩০ দিনকে বোঝাবে। একই মত দিয়েছেন সিনিয়র আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ শাহ্‌দীন মালিকও। তিনি বলেন, “যেদিন থেকে কাউন্টডাউন (ক্ষণগণনা) শুরু হবে, সেদিন থেকে ৩০ দিনের মধ্যে নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হবে।”

তবে ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা বলছেন, এ বিষয়ে এখনও কোনো আলাপ-আলোচনা হয়নি। কমিশন সদস্যদের কাছ থেকেও কোনো নির্দেশনা পাওয়া যায়নি। যদিও ইসি ঘোষিত রোডম্যাপে বলা আছে, ২০১৮ সালের ২৪ এপ্রিল রাষ্ট্রপতির মেয়াদ শেষ হবে এবং ২০১৮ সালের ২৪ এপ্রিলের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে।

ইসি কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, “বিষয়টি ইসির নজরে রয়েছে। এখনও এ বিষয়ে কোনো পর্যায়ে আলাপ-আলোচনা হয়নি। যথাসময়ে এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে। রাষ্ট্রপতির নির্বাচন নিয়ে আগেভাগে তৎপরতার কোনো সুযোগ নেই, কারণ বিষয়টি স্পর্শকাতর।”

এদিকে, গত ৭ জানুয়ারি সংসদের ১৯তম অধিবেশন শুরু হয়ে এখন চলমান রয়েছে। সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত সংসদের এই অধিবেশন চলবে।

চলতি অধিবেশনেই রাষ্ট্রপতি নির্বাচনের কোনো প্রস্তুতি আছে কিনা জানতে চাইলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, “এটি পুরোপুরি ইসির এখতিয়ার। সংবিধানের নির্দেশনার পরও রাষ্ট্রপতি নির্বাচনের জন্য একটি পৃথক আইন রয়েছে। ইসির পক্ষ থেকে কোনো অনুরোধ এলে তখন সংসদের পক্ষ থেকে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।”

উল্লেখ্য, ২০১৩ সালের ২৪ এপ্রিল বিনা প্রতিদ্বন্দ্বিতায় মো. আবদুল হামিদ দেশের ২০তম রাষ্ট্রপতি নির্বাচিত হন।

নিউজবাংলাদেশ.কম/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত