artk
৫ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার ২০ আগস্ট ২০১৮, ৯:০১ অপরাহ্ন

শিরোনাম

সংবিধানে নির্বাচনকালীন সরকারও তো নেই: মওদুদ

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৪০৫ ঘণ্টা, শনিবার ১৩ জানুয়ারি ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১১১৮ ঘণ্টা, রোববার ১৪ জানুয়ারি ২০১৮


সংবিধানে নির্বাচনকালীন সরকারও তো নেই: মওদুদ - রাজনীতি
ফাইল ফটো

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণে উল্লেখ করা নির্বাচনকালীন সরকার নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।

তিনি বলেছেন, “সরকারের চার বছরে প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে দেয়া ভাষণে নির্বাচন নিয়ে জনগণকে বিভ্রান্ত করার প্রয়াস চালিয়েছেন।”

বিএনপির দাবি পাশ কাটাতে ‘নির্দলীয় সরকার’ সংবিধানসম্মত নয় বলে প্রচার চালিয়ে আসা ক্ষমতাসীন দলটির সভাপতি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণে ‘২০১৮ সালের শেষের দিকে নির্বাচন হবে এবং বর্তমান সরকারে মেয়াদ, শেষ হওয়ার আগে নির্বাচনকালীন সরকার গঠন করা হবে’ বলে উল্লেখ করেন।

এর পরদিন শনিবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় সাবেক আইনমন্ত্রী মওদুদ ‘নির্বাচনকালীন সরকার’ নিয়ে প্রশ্ন তোলেন।

মওদুদ বলেন, “প্রধানমন্ত্রী গতকাল (শুক্রবার) তার ভাষণে বলেছেন, নির্বাচনকালীন সময়ে একটি সরকার গঠন করা হবে। কিন্তু নির্বাচনকালীন সময়ের জন্য কোনো সরকার গঠনের কোনো ব্যবস্থা এই সংবিধানে নাই। একথাটা বলে তিনি জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন। মূল কথা হলো, এই দলীয় সরকারের অধীনে নির্বাচন হবে, সেটাই তিনি বলার চেষ্টা করেছেন।”

নির্বাচনের আগে সংসদ ভেঙে দেয়া এবং সেনা মোতায়েনের দাবি সম্পর্কে প্রধানমন্ত্রীর বক্তব্যে কিছু না পেয়ে হতাশা প্রকাশ করেন মওদুদ।

তিনি বলেন, “সারা জাতির প্রত্যাশা করে ছিল আগামী নির্বাচন কীভাবে দেশে একটা সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ করা যায়, সে ব্যাপারে প্রধানমন্ত্রী কিছু একটা বলবেন। কিন্তু সে ব্যাপারে তিনি কিছুই বলেননি।”

মওদুদ বলেন, “এই ভাষণে দেশের সত্যিকারের চিত্র তিনি তুলে ধরেননি। তার এই ভাষণ সাধারণ মানুষের ক্ষোভ-দুঃখ-কষ্ট নিরসন করতে পারেনি।”

‘ডেমোক্রেটিক মুভমেন্ট’র উদ্যোগে খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবিতে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

শাহাদাত হোসেন সেলিমের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, খালেদা ইয়াসমীন, ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভুঁইয়া বক্তব্য দেন।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত