artk
৭ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, শনিবার ২০ জানুয়ারি ২০১৮, ১২:৫৩ অপরাহ্ন

শিরোনাম

প্রিমিয়ার লিগ
টাকা কমেছে মাশরাফিদের, নাম নেই সাব্বিরের

স্পোর্টস রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০৫৪ ঘণ্টা, শুক্রবার ১২ জানুয়ারি ২০১৮


টাকা কমেছে মাশরাফিদের, নাম নেই সাব্বিরের - খেলা

ঢাকা প্রিমিয়ার লীগের গত আসরে দেশের শীর্ষ ক্রিকেটাররা পারিশ্রমিক পেয়েছিলেন প্রায় ৫০ লাখ টাকা করে। কিন্তু এবার মাশরাফিরা প্রিমিয়ার লিগে পাচ্ছেন সর্বচ্চ ৩৫ লাখ টাকা। এবার ‘প্লেয়ার্স বাই চয়েজের’ কারণেই ক্রিকেটারদের টাকা কমেছে। জাতীয় দলের ‘আইকন’ গ্রেডে দেশের ৫ সিনিয়র ক্রিকেটারের পারিশ্রমিক ধরা হয়েছে ৩৫ লাখ টাকা। বিসিএলের শেষ রাউন্ডে চট্টগ্রামে দর্শক পিটিয়ে ছয় মাস নিষিদ্ধ হওয়া সাব্বির রহমানের নাম নেই তালিকায়।

ক্লাবগুলোর দাবিতেই আসন্ন ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ক্রিকেটারদের দলবদল হবে প্লেয়ার বাই চয়েজ পদ্ধতিতে। আগামী ২০ জানুয়ারি রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত হবে প্লেয়ার্স ড্রাফট। আগামী ১৪ জানুয়ারির মধ্যে গত মৌসুমের দল থেকে ধরে রাখা পাঁচ ক্রিকেটারের (রিটেইন) নাম জমা দিতে হবে ক্লাবগুলোকে। ইতোমধ্যে ১২টি ক্লাবে ড্রাফটের জন্য ক্রিকেটারদের খসড়া তালিকা পাঠিয়ে দিয়েছে ক্রিকেট অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)।

ঢাকা প্রিমিয়ার লিগের প্লেয়ার্স ড্রাফটের খেলোয়াড় তালিকা বৃহস্পতিবার রাতে প্রকাশ করেছে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস। মোট ২২৭ জন ক্রিকেটার আছেন তালিকায়। আইকন গ্রেডের প্রথম ভাগে ৩৫ লাখ পারিশ্রমিক ক্যাটেগরিতে আছেন মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ।

এবার পারিশ্রমিক অনুযায়ী সাতটি গ্রেডে ভাগ করা হয়েছে ক্রিকেটারদের। আইকন গ্রেডে ১২ জন, এ-প্লাস ২৪ জন, এ ২৭ জন, বি-প্লাস ২৬ জন,  বি ৪৫ জন, সি-প্লাস ২৯ জন, সি ৬১ জন ক্রিকেটার রয়েছেন। পারিশ্রমিক সর্বোচ্চ ৩৫ লাখ থেকে সর্বনিম্ন সাড়ে তিন লাখ টাকা রয়েছে। দর্শক পিটিয়ে ছয় মাস নিষিদ্ধ হওয়া সাব্বির রহমানের নাম নেই তালিকায়।

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট এবং টি-টোয়েন্টি সিরিজ চলাকালীনই শুরু হবে ঢাকার ক্লাব ক্রিকেটের সবচেয়ে জমজমাট এই আসর। লিগ শুরু হতে এক তিন সপ্তাহ মাত্র বাকি। এখনও কেউ জানে না, কে কোন দলে খেলবে। তবে যেহেতু বোর্ড থেকেই পারশ্রিমিক নির্ধারণ করে, ক্যাটাগরি ভাগ করে ফ্রাঞ্চাইজি ক্রিকেটের মত খেলোয়াড় ভাগ করে দেয়ার নিয়ম চালু করা হয়েছে, যে কারণে এসব নিয়ে কোন ক্রিকেটারের অভিযোগ নেই। সব চিন্তা এখন শুধু ক্লাব ক্রিকেট পরিচালনা কমিটি সিসিডিএমের। তারাও চেষ্টা করছে যথাসময়ে সব কিছু করার।

মাশরাফি-সাকিবরা ছাড়া বাকি ৭ আউকন খেলোয়াড়ের মূল্য ২৫ লাখ করে। এই সাতজন হলেন- ইমরুল কায়েস, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, নাসির হোসেন, লিটন কুমার দাস, এনামুল হক বিজয় এবং রুবেল হোসেন। এই ১২ ক্রিকেটারকে ১জন করে দলভূক্ত করতে পারবে ১২টি ক্লাব।

নিউজবাংলাদেশ.কম/এসএস/এসজে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য