artk
১০ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার ২৩ এপ্রিল ২০১৮, ১১:৪৩ পূর্বাহ্ণ

শিরোনাম

ভোটের আগে ‘নির্বাচনকালীন সরকার’ গঠিত হবে: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০৪১ ঘণ্টা, শুক্রবার ১২ জানুয়ারি ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৩৪১ ঘণ্টা, শনিবার ১৩ জানুয়ারি ২০১৮


ভোটের আগে ‘নির্বাচনকালীন সরকার’ গঠিত হবে: প্রধানমন্ত্রী - জাতীয়

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সংবিধান অনুযায়ী ‘নির্বাচনকালীন সরকার’ গঠিত হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

বর্তমান সরকারের চার বছর পূর্তিতে শুক্রবার (১২ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে সাতটায় জাতির উদ্দেশে দেয়া ভাষণে এ কথা জানান তিনি।

সংবিধান অনুযায়ী নির্বাচনকালীন সরকার গঠিত হলে বিএনপিসহ সংসদের বাইরে থাকা দলগুলোও সেই সরকারে থাকার সুযোগ পাবে না। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন বয়কটকারী বিএনপি নেতৃত্বাধীন জোটের দলগুলো নির্বাচনকালীন সরকারে থাকতে সেরকম একটা সহায়ক সরকারের দাবি করে আসছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সংবিধান অনুযায়ী ২০১৮ সালের শেষদিকে একাদশ জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হবে। কীভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে তা আমাদের সংবিধানে স্পষ্টভাবে বলা আছে।

‘সংবিধান অনুযায়ী নির্বাচনের আগে নির্বাচনকালীন সরকার গঠিত হবে। সেই সরকার সর্বোতভাবে নির্বাচন কমিশনকে নির্বাচন পরিচালনায় সহায়তা দিয়ে যাবে।’

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব নিবন্ধিত দল অংশগ্রহণ করবে আশা প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আশা করি নির্বাচন কমিশনে নিবন্ধিত সব দল আগামী সাধারণ নির্বাচনে অংশ নেবে এবং দেশের গণতান্ত্রিক ধারাকে সমুন্নত রাখতে সহায়তা করবে।

‘নির্বাচন বয়কট করে আন্দোলনের নামে জনগণের জানমালের ক্ষতি করবেন- এটা আর এদেশের জনগণ মেনে নিবেন না।’

আগামী নির্বাচনকে কেন্দ্র অরাজক পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা করে শেখ হাসিনা বলেন, “কোনো কোনো মহল আগামী নির্বাচনকে কেন্দ্র করে দেশে অরাজক পরিস্থিতি সৃষ্টির অপচেষ্টা করতে পারে। আপনাদের এ ব্যাপারে সতর্ক থাকতে হবে। জনগণ অশান্তি চান না।”

নির্বাচন কমিশন প্রসঙ্গে তিনি বলেন, রাষ্ট্রপতি অনুসন্ধান কমিটির মাধ্যমে নতুন নির্বাচন কমিশন গঠন করেছেন। এই কমিশন ইতোমধ্যে ২টি সিটি করপোরেশন নির্বাচনসহ স্থানীয় পর্যায়ের বেশ কিছু নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার মাধ্যমে জনগণের আস্থা অর্জন করেছে।

নিউজবাংলাদেশ.কম/এসডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত