artk
৭ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, শনিবার ২০ জানুয়ারি ২০১৮, ১:০২ অপরাহ্ন

শিরোনাম

অভিবাসনপ্রত্যাশীদের নোংরা দেশের লোক বললেন ট্রাম্প

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৪১১ ঘণ্টা, শুক্রবার ১২ জানুয়ারি ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১৬১১ ঘণ্টা, শুক্রবার ১২ জানুয়ারি ২০১৮


অভিবাসনপ্রত্যাশীদের নোংরা দেশের লোক বললেন ট্রাম্প - বিদেশ

অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে অশ্লীল ও নোংরা মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার ওভাল অফিসে দেশটির একদল সংসদ সদস্যের সঙ্গে অভিবাসন নীতিমালা নিয়ে আলোচনায় তিনি বলেন, “কেন আমরা নোংরা দেশগুলো থেকে লোককে এখানে নিয়ে আসছি?”

হাইতি, এল সালভাদর ও আফ্রিকার দেশগুলো নিয়ে ট্রাম্পের এই অশ্লীল মন্তব্য ছিল বলে ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

এদিকে মার্কিন প্রেসিডেন্টের এমন মন্তব্যে ডেমোক্রেট-রিপাবলিকান দুই শিবিরেই তীব্র সমালোচনার সৃষ্টি হয়েছে।

তবে হোয়াইট হাউজ ট্রাম্পের বক্তব্যের পক্ষে সাফাই গেয়ে বিবৃতি দিয়েছে।

হোয়ইট হাউজের বিবৃতিতে বলা হয়, ওয়াশিংটনের কিছু রাজনীতিক বিদেশি দেশগুলোর হয়ে লড়াইয়ের পথ বেছে নিয়েছে; অন্যদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের ইচ্ছা সবসময়ই আমেরিকার জনগণের পক্ষে লড়াই করার।

চলতি সপ্তাহে এক ঘোষণায় ট্রাম্প প্রশাসন আগামী বছরের মধ্যে তিন দশক ধরে অস্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে বাস করা সালভাদরের দুই লাখ লোককে দেশে ফিরে যেতে সময় দিয়েছে। ১৯৯১ সালে দেশটিতে ভয়াবহ ঘূর্ণিঝড়ের প্রতিক্রিয়ায় সেখানকার নাগরিকদের যুক্তরাষ্ট্রে বসবাসের এই সুযোগ মিলেছিল।

সোমবার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তিন দশক আগে সালভাদরের ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত বেশিরভাগ অবকাঠামোর মেরামত সম্পন্ন হয়েছে, তাই দেশটির নাগরিকদের আর যুক্তরাষ্ট্রে অস্থায়ীভাবে বসবাসের প্রয়োজনীয়তা নেই।

এর আগে ট্রাম্প প্রশাসন যুক্তরাষ্ট্রে অস্থায়ীভাবে বসবাস করা হাইতি ও নিকারাগুয়ার নাগরিকদের টেম্পোরারি প্রটেক্টেড স্ট্যাটাসও (টিপিএস) প্রত্যাহার করে নিয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত