artk
৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, বুধবার ২৪ অক্টোবর ২০১৮, ১২:৪২ পূর্বাহ্ণ

শিরোনাম

শিশুখাদ্যে জীবাণু: ‘বেবীকেয়ার’ বাজারজাত বন্ধের নির্দেশ

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২১২৩ ঘণ্টা, বৃহস্পতিবার ১১ জানুয়ারি ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ১১০২ ঘণ্টা, শুক্রবার ১২ জানুয়ারি ২০১৮


শিশুখাদ্যে জীবাণু: ‘বেবীকেয়ার’ বাজারজাত বন্ধের নির্দেশ - জাতীয়

কৌটাজাত শিশুখাদ্য ‘বেবীকেয়ার-১’ ও ‘বেবীকেয়ার-২’ এ ‘সালমোনেলা এগোনা’ নামের জীবাণু পাওয়ায় তা বাজারজাত বন্ধ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। এছাড়া এসব পণ্য বাজার থেকে প্রত্যাহারেরও নির্দেশ দেয়া হয়েছে।

বাংলাদেশে এই পণ্যের আমদারিকারক প্রতিষ্ঠান জেইএস ইন্টারন্যাশনালকে জরুরি ভিত্তিতে এসব পণ্য বাজার থেকে প্রত্যাহার করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

(বেবি মিল্ক ফর্মুলা) ‘বেবী কেয়ার-১’ ও ‘বেবী কেয়ার-২ নামে শিশুখাদ্যগুলো উৎপাদন করে ফ্রান্সের ল্যাকটালিস কোম্পানি।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অঞ্চল-৫ এর নির্বাহী কর্মকর্তা এসএম অজিয়র রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, “এই শিশু খাদ্যে জীবাণু পাওয়ায় তা বাজারজাত বন্ধ করা ও বাজার থেকে প্রত্যাহারের জন্য আজ আমাদের টিম রাজধানীর কারওয়ানবাজারের যেসব দোকানে পণ্য দু’টি পাওয়া যায় সেই দোকানগুলোতে অভিযান চালিয়েছে। বাজারজাত বন্ধ ও প্রত্যাহারের নির্দেশ দিয়ে আমাদের কাছে চিঠি এসেছে।”

নিয়মিত অভিযানের মাধ্যমে এসব পণ্য প্রত্যাহারের ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ থেকে ঢাকার দুই সিটি করপোরেশন ও স্বাস্থ্য অধিদফতরসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে একটি চিঠি দিয়ে জানিয়ে দেয়া হয়েছে। এ প্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গত ১০ জানুয়ারি দুই সিটির স্বাস্থ্য বিভাগ থেকে সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয়গুলোকেও নির্দেশ দেয়া হয়।

এছাড়া সতর্কীকরণ বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। এতে জানানো হয়, ফ্রান্সের ল্যাকটালিস কর্তৃক উৎপাদনকৃত শিশুখাদ্য ‘বেবী কেয়ার-১’ ও ‘বেবী কেয়ার-২’ এ ‘সালমোনেলা এগোনা’ নামের জীবাণু সংক্রমণের বিষয়ে আন্তর্জাতিক গণমাধ্যম ইনফোসেন (Infosan) এবং উৎপাদনকারী প্রতিষ্ঠান লেকটালিসের মাধ্যমে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ অবগত হয়েছে। এ অবস্থায় সংশ্লিষ্ট আমদানিকারক, সরবরাহকারী, পাইকারি ও খুচরা বিক্রেতা, গ্রাহক, অভিভাবক ও শিশু চিকিৎসকদের এই শিশুখাদ্যগুলো আমদানি, বিক্রি এবং ব্যবহার না করার জন্য সতর্ক করা হলো।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে 

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য