artk
৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, রোববার ২১ অক্টোবর ২০১৮, ২:৪৫ অপরাহ্ন

শিরোনাম

সম্পর্ক ভেঙে গেলে কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০৫৩ ঘণ্টা, বৃহস্পতিবার ১১ জানুয়ারি ২০১৮


সম্পর্ক ভেঙে গেলে কী করবেন? - লাইফস্টাইল

১. প্রতিশোধ নেয়ার চেষ্টা করবেন না। অপর পক্ষের ক্ষতি করার চেষ্টা করবেন না। তার বা তার পরিবার সম্বন্ধে কদর্য মন্তব্য করবেন না।

২. সব ধরনের যোগাযোগমাধ্যম সাময়িক ব্লক করে দিন। মুঠোফোন, ফেসবুক, ই-মেইল, হোয়াটস অ্যাপসহ সব। হয়তো তীব্র ইচ্ছে হবে ফোন করি বা কোনোভাবে যোগাযোগ করি, সে তাগিদ সংবরণ করুন। নিজকে সংযত রাখুন।

৩. সে আবার ফিরে আসুক, পুনরায় সম্পর্ক তৈরি হোক বা সমঝোতা হোক-এমন ভিক্ষা করবেন না। নিজের আত্মসম্মান বজায় রাখুন। নিজেকে আরো ছোট করবেন না।

৪. ব্রেক-আপ নাটকের ঘটনা আকারে-ইঙ্গিতেও ফেসবুকে পোস্ট দিয়ে জানাবেন না এবং কোনোভাবে গোপনে ওই পক্ষকে অনুসরণ করবেন না। আপনাকে ছাড়া তার জীবন কত হাহাকার হয়েছে, সে কত খারাপ আছে অথবা কত ভালো আছে-এসব জানার চেষ্টা করবেন না।

৫. নতুন জামাকাপড় কিনুন। ভালো খান, ঘুমান, হাঁটেন, বেড়ান, ব্যায়াম করেন।

৬. আমি বেশ ভালো আছি- এরকম ভানও করবেন না। কৃত্রিম গর্বে প্রকৃত আবেগ গোপন করবেন না। শোক করুন, কাঁদুন।

৭. ঘটনাকে অস্বীকার করা ও নিজকে গুটিয়ে নেয়া, ক্রোধ অনুভব, দর কষাকষি করা, বিষণ্ণতা ও সর্বশেষে ঘটনাকে মেনে নেয়া। আপনাকে এই পাঁচটি স্তর পেরিয়ে অপ্রিয় বাস্তবতাকে মেনে নিতে হবে। আপনি ঝড় থামাতে পারেন না। তাই সে চেষ্টা থেকে বিরত থাকুন। সময় দিন, ঝড় একসময় থেমে যাবে।

নিউজবাংলাদেশ.কম/এস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য