artk
৬ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ, শুক্রবার ২০ এপ্রিল ২০১৮, ১:০৯ পূর্বাহ্ণ

শিরোনাম

‘মাদ্রাসায় পড়েছি বলে কি আমি জঙ্গি?’

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০১০ ঘণ্টা, বৃহস্পতিবার ১১ জানুয়ারি ২০১৮


‘মাদ্রাসায় পড়েছি বলে কি আমি জঙ্গি?’ - বিদেশ

ভারতের শিয়া ওয়াকফ বোর্ডের বিস্ফোরক মন্তব্যের পর তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন দেশটির কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাসি নকভি। ‘মাদ্রাসাগুলি সন্ত্রাসের আঁতুড়ঘর’। এই মর্মেই প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন শিয়া ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান ওয়াসিম রিজভি। এ কারণে নকভি পালটা প্রশ্ন ছুড়ে বলেন, “আমিও মাদ্রাসায় পড়াশোনা করেছি। তাহলে কি আমি জঙ্গি?”

মন্ত্রী বলেন, “কিছু পাগল মাদ্রাসার নামে উলটো পালটা প্রচার চলেছে। দেশ ও জাতির উত্থানে মাদ্রাসাগুলিরও বড় ভূমিকা আছে। আমি নিজেও তো মাদ্রাসায় পড়াশোনা করেছি। তাহলে কি আমি জঙ্গি?”

বস্তুত শিয়া ওয়াকফ বোর্ডের এই মন্তব্যের পর মুসলিম সমাজের একাংশ তীব্র ক্ষোভ প্রকাশ করেছিল। দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষপদে যে মুসলিম ব্যক্তিরা পৌঁছেছেন, তারা অনেকেই মাদ্রাসায় পড়াশোনা করেছেন। কোনও কোনও মাদ্রাসা ব্যতিক্রম হতে পারে। কিন্তু দেশের সব মাদ্রাসাকে সন্ত্রাসের আঁতুড়ঘর বলে দেওয়ায় ক্ষুব্ধ তারা।

মুসলিমদের ক্ষোভের প্রতিনিধি হয়ে নকভি বললেন, “এভাবে সব মাদ্রাসাকে এক বন্ধনীতে ফেলা উচিত নয়। কোনও মাদ্রাসা সন্দেহজনক কাজ করতে পারে। উত্তরপ্রদেশ সরকার তা নিয়ে কড়া পদক্ষেপ নিয়েছে। মাদ্রাসাগুলির উপর নজর রাখা হয়েছে। আয়-ব্যয়ের হিসেবও জানতে চাওয়া হযেছে। কিন্তু সাধারণভাবে সেগুলিকে সন্ত্রাসের জন্মভূমি বললে মাদ্রাসাগুলির অবদানকে অস্বীকার করা হয়।”

সংবাদমাধ্যমও মাদ্রাসা নিয়ে প্রশ্ন করে বাড়াবাড়ি করছে বলে দাবি করেন তিনি।

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত