artk
৮ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার ২৩ জুলাই ২০১৮, ৩:৪৬ অপরাহ্ন

শিরোনাম

৪৩২০ জন প্রধান শিক্ষক নিয়োগ হচ্ছে প্রাথমিকে

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮৫৪ ঘণ্টা, বৃহস্পতিবার ১১ জানুয়ারি ২০১৮ || সর্বশেষ সম্পাদনা: ০৯৩২ ঘণ্টা, শুক্রবার ১২ জানুয়ারি ২০১৮


৪৩২০ জন প্রধান শিক্ষক নিয়োগ হচ্ছে প্রাথমিকে - শিক্ষাঙ্গন

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে খুব শিগগিরই চার হাজার তিনশ ২০ জন প্রধান শিক্ষক নিয়োগ দেয়া হবে। এর মধ্যে সহকারী শিক্ষকদের মধ্য থেকে পদোন্নতি দিয়ে ৬৫ শতাংশ এবং বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে বাকি ৩৫ শতাংশ নিয়োগ দেয়া হবে। পিএসসির মাধ্যমে দ্বিতীয়বারের মতো এই নিয়োগ দেয়া হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

দীর্ঘদিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূন্য থাকায় পাঠদান বিঘ্নিত হচ্ছিল। এ কারণে সহকারী শিক্ষকদের চলতি দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত নেয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

সূত্র জানায়, খুব শিগগিরই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ইতোমধ্যে সরকারি কর্ম কমিশনে (পিএসসি) চাহিদাপত্র পাঠানো হয়েছে বলেও সূত্রের খবর।

এ পদে নিয়োগের জন্য সম্প্রতি পিএসসিতে নতুন করে চার হাজার তিনশ ২০ জনের চাহিদা প্রস্তাব পাঠানো হয়েছে। নীতিমালা অনুযায়ী এ পদে পিএসসির মাধ্যমে ৩৫ শতাংশ ও পদোন্নতির মাধ্যমে ৬৫ শতাংশ শূন্য পদে নিয়োগ দিতে হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সুপারিশ অনুযায়ী নতুন করে বিজ্ঞপ্তি প্রকাশ করবে পিএসসি। প্রধান শিক্ষকরা দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদের মর্যাদা প্রাপ্ত হবেন।

দেশে বর্তমানে ৬৩ হাজার ৪১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৫ হাজারেরও বেশি স্কুলে প্রধান শিক্ষক পদ শূন্য রয়েছে। গত বছর শেষের দিকে পিএসসির মধ্যমে ৮৯৮ জন প্রধান শিক্ষক নিয়োগের সুপারিশ করা হলেও বিভিন্ন জটিলতার কারণে ৪৭০ জনকে নিয়োগ দেয়া সম্ভব হয়েছে। এসব নিয়োগ হওয়ার পরও সারাদেশে প্রায় ১০ হাজার প্রধান শিক্ষক পদ শূন্য রয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য