artk
৬ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ, শুক্রবার ২০ এপ্রিল ২০১৮, ১২:৫৯ পূর্বাহ্ণ

শিরোনাম

চিড়া-তিলের মোয়া তৈরি করবেন যেভাবে

লাইফস্টাইল প্রতিবেদক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১০২৯ ঘণ্টা, মঙ্গলবার ০৯ জানুয়ারি ২০১৮


চিড়া-তিলের মোয়া তৈরি করবেন যেভাবে - লাইফস্টাইল
ছবি: সংগ্রহ

যারা গ্রামের মানুষ তারা বেশি পরিচিত এই মোয়ার সঙ্গে। এখন অবশ্য শহরেও ফেরি করে কিছু মানুষকে মুড়ি বা চিড়ার মোয়া বেচতে দেখা যায়। কিন্তু আপনি নিজেও এই চিড়া ও তিলের মোয়া ঘরেই তৈরি করে খেতে পারেন। তাতে উপাদেয় ও স্বাস্থ্যসম্মত মোয়া আপনি খেতে পারেন। তো চলুন দেখা যাক কীভাবে আপনি তৈরি করবেন তিল ও চিড়ার মোয়া। 

উপকরণ : চিড়া ৫০০ গ্রাম, খেজুরের গুড় ৫০০ গ্রাম, গোটা জিরা ২ চা-চামচ, গোটা তিল ৪ টেবিল চামচ, লবণ সামান্য।

প্রণালি: সামান্য লবণ ও পানি দিয়ে চিড়া মেখে পাঁচ মিনিট রেখে দিতে হবে। এবার তাওয়ায় দিয়ে অল্প আঁচে ভাজতে থাকুন। চিড়া ভাজা হলে কাগজের ওপর বিছিয়ে ঠাণ্ডা হতে দিন। তারপর তিল শুকনা তাওয়ায় হালকা ভেজে নিতে হবে। আলাদা একটি পাত্রে গুড় আর সামান্য পানি দিয়ে চুলায় বসাতে হবে। শিরা ঘন হয়ে এলে ভাজা চিড়া, তিল ও জিরা দিয়ে নাড়তে থাকুন। দুয়েক মিনিট নাড়ার পর চিড়া আঠালো হলে চুলা থেকে নামিয়ে দ্রুত হাতে গোল গোল করে মোয়া বানাতে হবে।

মনে রাখবেন চিড়া একদম ঠাণ্ডা হয়ে জমে গেলে মোয়া বানানো যাবে না। তাই একা না পারলে কয়েকজন মিলে দ্রুত মোয়া বানিয়ে নিন। এবার মোয়া ঠাণ্ডা হলে বোয়েমে করে সংরক্ষণ করুন মজার স্বাদের তিল-চিড়ার মোয়া। 

নিউজবাংলাদেশ.কম/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য