artk
৭ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, রোববার ২১ জানুয়ারি ২০১৮, ৪:৫৪ পূর্বাহ্ণ

শিরোনাম

যেভাবে রান্না করবেন শিমের বিচি দিয়ে মাগুর মাছ

লাইফস্টাইল প্রতিবেদক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১০০৬ ঘণ্টা, মঙ্গলবার ০৯ জানুয়ারি ২০১৮


যেভাবে রান্না করবেন শিমের বিচি দিয়ে মাগুর মাছ - লাইফস্টাইল

বেশিরভাগ মানুষ শিম পছন্দ করেন। এই সবজিটি অনেকভাবে খাওয়া যায়। বিচিসহ শিম যেমন ভালো লাগে আবার শুধু বিচিও খুব সুস্বাদু ও পুষ্টিকর। শিমের বিচি নানানভাবে রান্না করে খাওয়া যায়। তবে আজ আপনি শিমের বিচি দিয়ে মাগুর মাছ কীভাবে রান্না করবেন তা জেনে নিন।

উপকরণ :

সিমের বিচি: ৫শ গ্রাম, দেশি মাগুর দশ টুকরো, পেঁয়াজবাটা: দেড় টেবিল চামচ, রসুনবাটা : এক চা চামচ, হলুদগুঁড়া অল্প, মরিচগুঁড়া : এক টেবিল চামচ, ধনেগুঁড়া : এক চা চামচ, ধনেপাতা : ইচ্ছেমত, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি:

প্রথমে কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজবাটা, রসুনবাটাসহ সব গুঁড়া দিয়ে কষাতে থাকুন। অল্প লবণ ও পানি দিয়ে মাগুর মাছ ও ধনেপাতা দিন। মাগুর মাছ হালকা ভুনা হয়ে এলে বাটিতে তুলে নিন। এবার মাছের মশলায় সিমের বিচি দিয়ে ভালো করে নেড়ে দেড় কাপ পানি দিয়ে ঢেকে দিন। ঝোল সিদ্ধ হয়ে ঘন হয়ে এলে মাছ দিয়ে ঢেকে রাখুন আরো দশ পনেরো মিনিট।

এ সময় আঁচ মাঝারি করে রাখুন। কিছুক্ষণ পর ঢাকনা নামিয়ে দেখুন ঝোল এবং লবণ ঠিক আছে কিনা। সব ঠিক থাকলে উপরে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন।

নিউজবাংলাদেশ.কম/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য