artk
৮ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার ২৩ জুলাই ২০১৮, ৩:২৪ অপরাহ্ন

শিরোনাম

জেরুসালেম বিষয়ে মার্কিন সিদ্ধান্ত প্রত্যাহারে সোমবার জাতিসংঘে ভোট

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০২৮ ঘণ্টা, রোববার ১৭ ডিসেম্বর ২০১৭


জেরুসালেম বিষয়ে মার্কিন সিদ্ধান্ত প্রত্যাহারে সোমবার জাতিসংঘে ভোট - বিদেশ
রোববার জার্মানির বার্লিনে ব্রান্ডেনবুর্গ তোরণে হাজার হাজার মানুষের মার্কিন ও ইজরায়েল বিরোধী প্রতিবাদ

জেরুসালেমের ‘স্ট্যাটাস’ বা অবস্থানের কোনো ধরনের পরিবর্তন করা যাবে না- মর্মে একটি খসড়া প্রস্তাবে ভোটাভুটির পরিকল্পনা করছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রগুলো। সোমবার এই প্রস্তাবে ভোটাভুটি হওয়ার কথা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনী অঙ্গীকার পূরণ করতে চলতি মাসে জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এমনকি তেল আবিব থেকে জেরুসালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস সরিয়ে নেয়ারও সিদ্ধান্ত নেন তিনি। যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়।

‘জেরুসালেমের স্ট্যাটাস সংক্রান্ত ওই খসড়ায় সোমবার ভোটাভুটি হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। খসড়ায় লেখা আছে, জেরুসালেম বর্তমানে যে অবস্থানে আছে বৈধভাবে এতে কোনো ধরনের পরিবর্তন আনা যাবে না এবং তেমনটা কেউ করলে তা অকার্যকর বলে গণ্য হবে। এতে বলা হয়েছে, ‘পবিত্র শহর জেরুসালেমের স্ট্যাটাস, চারিত্রিক বৈশিষ্ট্য এবং ভূ-তাত্ত্বিক অবস্থান কোনোভাবেই পরিবর্তন যোগ্য নয়।’ খসড়া এই প্রস্তাবে অবশ্য যুক্তরাষ্ট্রের নাম উল্লেখ করা নেই বলে জানিয়েছে বার্তা সংস্থা এপি এবং রয়টার্স।

এক পাতার এই খসড়াটি নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যদের হাতে শনিবার পৌঁছে দেয়া হয়েছে। সোমবারই কোনো এক সময় এই ভোট অনুষ্ঠিত হবে বলে ধারণা করা হচ্ছে। খসড়া প্রস্তাবটি পাস হতে নিরাপত্তা পরিষদের অন্তত ৯ সদস্যের অনুমোদন প্রয়োজন। এছাড়া স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, রাশিয়া এবং চীন- এদের মধ্যে কেউ ভেটো দিলে এটি পাস হবে না।

জাতিসংঘ পরিষদের অন্যান্য সদস্যরা মনে করছেন, এই খসড়া প্রস্তাবের পক্ষেই সবাই ভোট দেবেন। কিন্তু যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে যে ভেটো দেয়ার সম্ভাবনা আছে, তা আর বলার অপেক্ষা রাখে না। কারণ জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, ট্রাম্পের সিদ্ধান্ত একেবারেই সঠিক। যদি প্রস্তাবটি নিরাপত্তা পরিষদে নাকচ হয়ে যায়, এরপর সাধারণ পরিষদে এর উপর ভোটাভুটি হবে।

প্রসঙ্গত, জেরুসালেমকে ইজরায়েলের রাজধানীর ঘোষণার যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের পর থেকে বিশ্বব্যাপী ফিলিস্তিন এবং তাদের সমর্থকরা রাস্তায় নেমে বিক্ষোভ করছেন। রোববার জাকার্তায় ৮০ হাজারেরও বেশি মানুষ ট্রাম্পের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন।

এদিকে, রোববার জার্মানির বার্লিনে ব্রান্ডেনবুর্গ তোরণে প্রায় আড়াই হাজার মানুষ ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ প্রদর্শন করে। বিক্ষোভকারীদের হাতে ফিলিস্তিনি ও তুর্কি পতাকা ছিল। বিক্ষোভে একটি ইসরায়েলি পতাকাও পোড়ানো হয়, যার পরিপ্রেক্ষিতে আইনমন্ত্রী হাইকো মাস বলেন, জার্মানিতে ইহুদি বিদ্বেষের কোনো স্থান নেই। সূত্র: ডিডব্লিউ

নিউজবাংলাদেশ.কম/এসডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত