artk
৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, রোববার ২১ অক্টোবর ২০১৮, ১:৩৯ অপরাহ্ন

শিরোনাম

পালং শাকের নানা পদ

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ০৯৫৩ ঘণ্টা, শনিবার ১৬ ডিসেম্বর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৩২৭ ঘণ্টা, রোববার ১৭ ডিসেম্বর ২০১৭


পালং শাকের নানা পদ - লাইফস্টাইল

পালং এক প্রকার শাক। রোজকার খাবারের মতোই এটা সাধারণভাবে রান্না করে খাওয়া হয়। কিন্তু এই সাধারণ শাক দিয়েও তৈরি করা যায় অনে ক মজাদার খাবার। জানতে চান কী সেই খাবার?

পালং কিসমিস
উপকরণ: পালং শাক ৩০০ গ্রাম, কিসমিস ১০০ গ্রাম, জিরে আধা চা চামচ, নুন পরিমাণ মতো, পেঁয়াজকুচি মাঝারি মাপের দুইটা, রসনকুচি আট কোয়া, আদাকুচি এক ইঞ্চি, চিলি ফ্লেকস আধা চা চামচ, ব্রাউন ব্রেড টোস্ট করে গুঁড়ো করা দুই স্লাইস, সাদা তেল তিন চা চামচ।

প্রণালী: পালং শাক ধুয়ে ছোট করে কেটে নিতে হবে। এবার প্যানে তেল দিয়ে জিরে ফোড়ন দিয়ে পেঁয়াজ, আদা, রসনসহ ভালো করে নাড়তে হবে। পেঁয়াজ একটু লাল হয়ে এলে কিসমিস দিয়ে আবার একটু নাড়াচাড়া করে নিন। এবার পালং শাক ও পরিমাণ মতো নুন দিন। শাকটা একটু নরম হলে চিলি ফ্লেকস দিন। আরও ৫-৭ মিনিট রান্না করুন। এরপর ব্রেড ক্রাম্ব দিয়ে নাড়াচাড়া করে একটু কষিয়ে নিয়ে নামিয়ে ফেলুন।

থ্রেড পনির পালং রোল
উপকরণ: পাউরুটি ছয় পিস, বোনলেস চিকেন ছোট কিউব করে কাটা ১৫০ গ্রাম, সুইট কর্ন তিন চা চামচ, পেঁয়াজ খুব ছোট করে কাটা একটা বড়, ক্যাপসিকাম ছোট করে কাটা এটা, পালং শাক সেদ্ধ করে কাটা ২০০ গ্রাম, গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ, নুন পরিমাণ মতো, পনির ২০০ গ্রাম, সাদা তেল ডিপ ফ্রাই করার জন্য, নুডুলস সেদ্ধ করা কিছুটা, কাঁচা মরিচ কুচানো দুইটা।

প্রণালী: পাউরুটির চারধার কেটে রাখুন। চিকেন, নুন, গোলমরিচ মাখিয়ে রাখুন। কড়ায় অল্প তেল দিয়ে পেঁয়াজ ভাজুন। অল্প লাল হলে পালং, ক্যাপসিকাম ও কর্ন তাতে দিন। এরপর চিকেনও দিন। মরিচ স্বাদমতো। ঢিমে আঁচে কিছুক্ষণ রান্না করুন। চিকেন সেদ্ধ হয়ে গেলে ও জল শুকিয়ে ঝরঝরে হলে নামিয়ে নিন। এবার পাউরুটিকে একটু বেলে পাতলা করুন। তার ভেতরে এই চিকেন পালংয়ের পুরুটা দিন ও রোল করে জল দিয়ে সাইডটা আটকে দিন। এরপর নুডুলসের একটা সুতো নিয়ে রোলের ওপর গোল করে পেঁচিয়ে দিন। কড়ায় তেল গরম করে সোনালি করে ভেজে তুলুন ও গরম গরম পরিবেশন করুন টমেটোর সসের সঙ্গে।

পালং চিকেন র‌্যাপ
উপকরণ: পালং শাক ৫০০ গ্রাম, আটা বা ময়দা ২৫০ গ্রাম, টকদই চার চা চামচ, নুন পরিমাণ মতো, তেল প্রয়োজন মতো, বোনলেস চিকেন ২০০ গ্রাম, ক্যাপসিকাম কুচানো একটা, পেঁয়াজ কুচানো একটা, সুইট কর্ন তিন চা চামচ, কড়াইশুটি সেদ্ধ দুই চা চামচ, গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ, কাঁচামরিচ কুচি দুটো, টমেটো স্লাইস করা একটা, লেটুসপাতা অল্প, ভেজ মেয়োনিজ তিন চা চামচ, টোম্যাটো কেচাপ দুই চা চামচ।

প্রণালী: প্রথমে পালং শাক সেদ্ধ করে পিউরি বানিয়ে নিন। এবার আটা বা ময়দা নিয়ে তাতে পালং পিউরি, নুন, সামান্য তেল, টকদই দিয়ে মেখে নিন। কিছুক্ষণ রাখুন চাপা দিয়ে। এরপর প্যানে খুব সামান্য তেল দিয়ে পেঁয়াজকুচি ভাজুন। এবার একে একে কর্ন, নুন, গোলমরিচ, মরিচ, ক্যাপসিকাম, চিকেনের টুকরো সবই ভালো করে রান্না করুন। চিকেন সেদ্ধ হয়ে গেলে নামিয়ে ফেলুন। এবার আটা বা ময়দা ও পালং শাকের মাখা মিশ্রণ থেকে লেচি কেটে গোল রুটির মতো বেলে চাটুতে সেঁকে তেল দিয়ে ভেজে নিন। এই পরোটার মধ্যে মেয়োনিজ ও টমেটো সস মাখিয়ে লেটুসপাতা ও টমেটো দিয়ে চিকেনের পুরোটা ভরে র‌্যাপ করুন। অ্যালুমিনিয়াম ফয়েল বা ক্লিন র‌্যাপে মুড়ে পরিবেশন করুন।

ডাল পালং
উপকরণ: অরহর ডাল ২০০ গ্রাম, নুন পরিমাণ মতো, পালং শাক কুচি করে কাটা ২০০ গ্রাম, হলুদ আধা চা চামচ, জিরে আধা চা চামচ, আদাকুচি আধা চা চামচ, রসুনকুচি আধা চা চামচ, পেঁয়াজকুচি একটা বড়, তেজপাতা দুটো, শুকনো মরিচ দুটো, গরমমশলা আধা চা চামচ, টমেটোকুচি একটা বড়, সাদা তেল দুই চা চামচ।

প্রণালী: কড়ায় তেল গরম করে জিরা, মরিচ, তেজপাতা, ফোড়ন দিন। এবার পেঁয়াজ দিয়ে ভাজুন। একটু ভাজা ভাজা হলে রসুন, আদা দিয়ে আরও একটু নাড়ুন। টমেটো দিয়ে আরও একটু কষিয়ে নিন। এবার পালং শাক দিন। সঙ্গে নুন ও হলুদ। শাকটা একটু নরম হলে ডাল দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। পরিমাণমতো জল দিয়ে প্রেশারে দিয়ে দুটো বা তিনটা সিটি হলে নামিয়ে গরমমশলা দিয়ে চাপা দিন। একটু পরে পরিবেশন করুন।

নিউজবাংলাদেশ.কম/এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য