artk
৪ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ১৮ ডিসেম্বর ২০১৭, ১২:৫৩ অপরাহ্ন

শিরোনাম

শীতকালীন অধিবেশনেই পাস হবে সম্প্রচার আইন: তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৩৫৪ ঘণ্টা, মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৮১৬ ঘণ্টা, মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭


শীতকালীন অধিবেশনেই পাস হবে সম্প্রচার আইন: তথ্যমন্ত্রী - জাতীয়

জাতীয় সম্প্রচার আইনটি পাসের জন্য সংসদের শীতকালীন অধিবেশনে তোলা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

তিনি বলেন, “সংবিধানে বর্ণিত অধিকার তথা গণমাধ্যমের অধিকার সুরক্ষিত করতে একটা কাঠামো দরকার। এ জন্য আমরা সম্প্রচার নীতিমালা আইন ও একটা কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছি। আশা করছি জাতীয় সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনেই এই নীতিমালা পাস হবে।”

বিশ্ব টেলিভিশন দিবস উপলক্ষে মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে ব্রডকাস্ট প্রডিউসার্স অ্যাসোসিয়েশন (বিপিএ) আয়োজিত র‌্যালির উদ্বোধনকালে মন্ত্রী এসব কথা বলেন।

হাসানুল হক ইনু বলেন, “প্রচারের স্বাধীনতাকে রক্ষা করতে, সাম্প্রদায়িকতা, মিথ্যাচার ও আকাশ সংস্কৃতির ঝাপটা থেকে সম্প্রচার মাধ্যমকে মুক্ত রাখতে, গণমাধ্যমকর্মীদের উৎকণ্ঠা দূর করতে এবং গণমাধ্যমের সুরক্ষা নিশ্চিতে সম্প্রচার নীতিমালা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

সম্প্রচার নীতিমালার একটি খসড়া ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, “এতে কোনও আপত্তি থাকলে আগামী দুই মাসের মধ্যে অবশ্যই আপনারা মতামত দিতে পারবেন। প্রথম নীতিমালাটি আমরা ক্যাবিনেটে উত্থাপন করব, এরপর সংসদে উত্থাপিত হবে।”

সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড অথবা পাঁচ কোটি টাকা জরিমানা অথবা উভয় দণ্ডের প্রস্তাব করে ‘সম্প্রচার আইন-২০১৭’ তৈরি করেছে তথ্য মন্ত্রণালয়। আইন অনুযায়ী দেশের নিরাপত্তা, অখণ্ডতা ও জনশৃঙ্খলা বিনষ্ট হতে পারে এমন কিছু সম্প্রচার করা যাবে না।

নিউজবাংলাদেশ.কম/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত