artk
৪ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ১৮ ডিসেম্বর ২০১৭, ১:০৫ অপরাহ্ন

শিরোনাম

কারা খেলছে ২০১৮ সালের ফুটবল বিশ্বকাপে

স্পোর্টস ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১২৩৯ ঘণ্টা, শুক্রবার ১৭ নভেম্বর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৯৪৭ ঘণ্টা, শুক্রবার ১৭ নভেম্বর ২০১৭


কারা খেলছে ২০১৮ সালের ফুটবল বিশ্বকাপে - খেলা
ছবি: বিবিসি বাংলা

শেষ হয়েছে ২০১৮ ফুটবল বিশ্বকাপের বাছাইপর্ব। স্বাগতিক রাশিয়াসহ মোট ৩২টি দল অংশ নিচ্ছে ফুটবল বিশ্বকাপে। পহেলা ডিসেম্বর রাশিয়ার মস্কোতে অনুষ্ঠিত হবে ২০১৮ ফিফা বিশ্বকাপের ড্র।

এই বিশ্বকাপে স্বাগতিক রাশিয়ার সাথে আগেই জায়গা নিশ্চিত করেছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল, আর বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি।

তবে এবারের আসরে থাকছে না চার বারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি, ২০১৪ ফুটবল বিশ্বকাপের তৃতীয় স্থান অধিকারী নেদারল্যান্ডস এবং দক্ষিণ আমেরিকান ফুটবল বা কোপা আমেরিকার চ্যাম্পিয়ন চিলি।
যুক্তরাষ্ট্রও থাকছে না এবারের বিশ্বকাপে, ১৯৮৬ সালের পর এবারই প্রথম বিশ্বকাপে থাকছে না যুক্তরাষ্ট্র। এছাড়া ২০১৮ ফিফা বিশ্বকাপে আরো থাকছে না চেক প্রজাতন্ত্র, ওয়েলস, স্কটল্যান্ড, অস্ট্রিয়া, বসনিয়া-হারজেগোভিনা, তুরস্কের মতো দলগুলো।

আফ্রিকা অঞ্চল থেকে আইভরি কোস্ট, ক্যামেরুন, ঘানা রাশিয়ায় বিশ্বকাপ খেলার টিকিট পায়নি।
যারা নেই

ইতালির অংশগ্রহণ ছাড়া শেষবার বিশ্বকাপ হয়েছিল ১৯৫৮ সালে। সেবার বিশ্বকাপ অনুষ্ঠিত হয় সুইডেনের মাটিতে, এবার বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফে সুইডেনের কাছে দুই লেগ মিলিয়ে ১-০ গোলে হেরে যায় জিওনলুইজি বুফনের দল। এই হারের পর অবসর নেন ইতালির অধিনায়ক ও গোলরক্ষক বুফন।

নেদারল্যান্ডসও ২০০২ সালের পর প্রথম বিশ্বকাপে উত্তীর্ণ হতে পারেনি। এর আগে গত বছর ইউরো চ্যাম্পিয়নশিপেও খেলতে পারেনি নেদারল্যান্ডস।

চিলি ২০১৬ সালে কোপা আমেরিকা জিতলেও, এবারে বিশ্বকাপ বাছাইপর্বের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে ছয় নম্বরে ছিলো চিলি।

নিউজিল্যান্ড পেরুর কাছে হেরে যাওয়াতে, রাশিয়া বিশ্বকাপে ওশেনিয়া অঞ্চল থেকে কোনো দলই খেলবে না।

২০১৮ ফুটবল বিশ্বকাপে কোয়ালিফাই করল যারা:

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে বেশ নাটকীয়তার পর আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসির হ্যাটট্রিকে তৃতীয় স্থানে থেকে সরাসরি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা। প্লে-অফে নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ খেলবে পেরু।

১৯৯০ সালে ইতালিতে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপের পর এই প্রথম বিশ্বকাপের মূলপর্বে জায়গা পেয়েছে আফ্রিকার দেশ মিশর। মিশরের গোলরক্ষক এল হাদারি হতে যাচ্ছেন বিশ্বকাপে খেলা সবচেয়ে বেশি বয়সী ফুটবলার। আফ্রিকা অঞ্চল থেকে আরো সুযোগ পেয়েছে মরক্কো, নাইজেরিয়া ও সেনেগাল।
এছাড়া বিশ্বকাপে জায়গা করে নিয়েছে পানামা ও ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপের চমক আইসল্যান্ড। সবচেয়ে ছোট দেশ হিসেবে বিশ্বকাপের মূল পর্বে জায়গা পেয়েছে আইসল্যান্ড। আইসল্যান্ডের জনসংখ্যা মাত্র ৩ লক্ষ ৩০ হাজার। আইসল্যান্ড ও পানামা প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নেবে।

এশিয়া থেকে আছে অস্ট্রেলিয়া, ইরান, জাপান, সৌদি আরব ও দক্ষিণ কোরিয়া।

মস্কোর স্টেট ক্রেমলিন প্যালেস কনসার্ট হলে পহেলা ডিসেম্বর অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ড্র, অর্থ্যাৎ কোন দল কোন গ্রুপে পড়বে সেটা জানা যাবে সেদিন।

অক্টোবর মাসের ফিফা র‍্যাঙ্কিং অনুযায়ী দল সাজানো থাকবে। যেখানে আটটি পটের এক নম্বর পটে থাকবে রাশিয়া এবং এরপরের সাতটি পদে থাকবে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ সাতটি দল।

শুধুমাত্র ইউরোপ মহাদেশের সর্বোচ্চ দুটি দল একই গ্রুপে থাকতে পারে, এছাড়া অন্য কোনো মহাদেশ থেকে একটির বেশি দল এক গ্রুপে থাকবে না। সূত্র: বিবিসি

নিউজবাংলাদেশ.কম/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য