artk
৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭, ১০:২৭ অপরাহ্ন

শিরোনাম

রসগোল্লাকে নিজস্ব পণ্য হিসেবে পেল পশ্চিমবঙ্গ

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৩৫৪ ঘণ্টা, মঙ্গলবার ১৪ নভেম্বর ২০১৭


রসগোল্লাকে নিজস্ব পণ্য হিসেবে পেল পশ্চিমবঙ্গ - বিদেশ

ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে রসগোল্লার স্বীকৃতি পেয়েছে ভারতের পশ্চিমবঙ্গ। আরেক রাজ্য ওডিশার সঙ্গে দীর্ঘ লড়াইয়ের পর জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন (জিআই) কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, রসগোল্লা পশ্চিমবঙ্গে নিজস্ব সৃষ্টি, ওডিশার নয়।

পাঁচটি পণ্যের জিআই স্বীকৃতি পেতে আবেদন করেছিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। তার মধ্যে সীতাভোগ, মিহিদানা, তুলাইপাঞ্জি ও গোবিন্দভোগ চালের স্বীকৃতি আদায়ে খুব একটা সমস্যা হয়নি। কিন্তু গোল বেধে যায় রসগোল্লা নিয়ে। রসগোল্লা তুমি কার? এ নিয়ে দীর্ঘ দিন ধরে লড়াই চলছিল দুই রাজ্যে।

ওডিশার দাবি, রসগোল্লা তাদের নিজস্ব পণ্য। সেখানকার পুরি মন্দিরে এই মিষ্টিই জগন্নাথদেবকে ভোগ হিসেবে দেয়া হত। এই যুক্তিতে পণ্যটির স্বীকৃতি দাবি করে রসগোল্লা দিবস পালনও শুরু করে ওডিশা। কিন্তু পশ্চিমবঙ্গের দাবি ছিল, জগন্নাথকে যে মিষ্টি ভোগ দেয়া হয় তার সঙ্গে রসগোল্লার কোনও সম্পর্ক নেই। রসগোল্লা একেবারেই বাংলার সৃষ্টি। সূত্র: আনন্দবাজার পত্রিকা

নিউজবাংলাদেশ.কম/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত