artk
৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭, ১২:২২ পূর্বাহ্ণ

শিরোনাম

যেভাবে তৈরি করবেন গাজরের সন্দেশ

লাইফস্টাইল প্রতিবেদক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১০৩২ ঘণ্টা, মঙ্গলবার ১৪ নভেম্বর ২০১৭


যেভাবে তৈরি করবেন গাজরের সন্দেশ - লাইফস্টাইল

গাজর একটি শীতকালীন সবজি। তবে বছরের সব সময়ই কম বেশি এটি পাওয়া যায়। কমলা রঙের এই সবজিতে ভিটামিন-এ সহ অন্যান্য আরও পুষ্টিগুণ রয়েছে। নিয়মিত গাজর খেলে আপনার ত্বকের সৌন্দর্য বাড়বে। গাজর ক্যান্সার নিরাময় করতেও সাহায্য করে।

গাজর দিয়ে বেশিরভাগ সময় আমরা সবজি, সালাত, হালুয়া বানিয়ে খাই। তবে গাজর দিয়ে মজাদার সন্দেশও তৈরি করা যায়। আসুন জেনে নেই কীভাবে বানাবেন গাজরের সন্দেশ:

যা যা লাগবে: গাজর কুচি ৩ কাপ, কনডেন্সড মিল্ক ১/৩ কাপ, ছানা ৩ কাপ, ডিম ১টি, গুঁড়াদুধ আধা কাপ, মাখন ২,৩ টেবিল-চামচ, দারুচিনি গুঁড়া সামান্য এবং ওভেনে দেওয়ার জন্য আকার মতো চারকোনা পাত্র।

যেভাবে তৈরি করবেন: গাজরকুচি গরম পানিতে সিদ্ধ করে পানিটা চেপে বের করে নিন। গুঁড়াদুধ, কনডেন্সড মিল্ক আর মাখন দিয়ে গাজরকুচি ভেজে নিন। বেশি ভাজবেন না। ভাজা হলে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এবার ছানা, ডিম, দারুচিনি এবং কনডেন্সড মিল্ক একসঙ্গে বিটার দিয়ে তিন থেকে চার মিনিট বিট করুন। ২ চেবিল-চামচ মাখন ওভেন প্রুফ চারকোনা পাত্রে ব্রাশ করে নিন। অর্ধেক ছানা বাটিতে সমান করে দিন, তার উপরে গাজর সমান করে দিন। বাকি অর্ধেক ছানা উপরে দিয়ে দিন।

১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩৫ থেকে ৪০ মিনিট বেইক করুন। বেইকিং হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে নিজের পছন্দ মতো আকারে কেটে পরিবেশন করুন মজাদার গাজর সন্দেশ।

নিউজবাংলাদেশ.কম/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য