artk
৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭, ১২:৩৪ পূর্বাহ্ণ

শিরোনাম

ভিক্ষুক ধরিয়ে দিলে মিলবে ৫০০ রুপি

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৬৫৯ ঘণ্টা, সোমবার ১৩ নভেম্বর ২০১৭


ভিক্ষুক ধরিয়ে দিলে মিলবে ৫০০ রুপি - বিদেশ

চোর-ছিনতাইকারী নয়, ভিক্ষুক ধরতে সাহায্য করলেই মিলবে ৫০০ রুপি। এমনই ঘোষণা দিয়েছে ভারতের দক্ষিণাঞ্চলীয় হায়দরাবাদ শহর কর্তৃপক্ষ।

হায়দরাবাদকে আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে ভিক্ষুকমুক্ত করার পদক্ষেপ নেয়া হয়েছে। সেই সঙ্গে শহরে দুই মাসের জন্য ভিক্ষাবৃত্তি নিষিদ্ধ ঘোষণা করেছেন পুলিশ কমিশনার।

বৈশ্বিক উদ্যোক্তা সম্মেলনে যোগ দিতে ২৮ ও ২৯ নভেম্বর হায়দরাবাদে অবস্থান করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প। তার আগমন উপলক্ষেই ভিক্ষুকদের ধরপাকড় শুরু হয়েছে বলে অভিযোগ করেছেন সমালোচকরা। তবে সরকারি কর্মকর্তারা তা অস্বীকার করেছেন।

২০০০ সালের মার্চে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সফরকালেও হায়দরাবাদ শহর থেকে ভিক্ষুকদের তাড়িয়ে দেয়া হয়েছিল।

গত সপ্তাহে দেখা যায়, শহরের প্রার্থনা কেন্দ্র ও বাস-ট্রেন স্টেশনগুলো থেকে অনেক ভিক্ষুককে আটক করে পুলিশ। পরে তাদের হায়দরাবাদ কেন্দ্রীয় কারাগারের পাশে অবস্থিত পুনর্বাসন কেন্দ্র পাঠানো হয়।

পুনর্বাসন কেন্দ্রের প্রধান এম সম্পদ বলেন, “হায়দরাবাদকে ভিক্ষুকমুক্ত করতে কাজ করে যাওয়া কয়েকটি সংস্থার মধ্যে একটি কারাগার বিভাগ। তারাই ৫০০ রুপি পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছে। উদ্দেশ্য হচ্ছে, ভিক্ষা নিরোধ আইন কার্যকর করতে শহরের বাসিন্দাদের অংশীদার করা।”

কারাগার বিভাগ ভিক্ষুকদের প্রশিক্ষণ দিয়ে পেট্রোলপাম্পে কর্মী হিসেবে নিয়োগ দেবে বলেও জানান এম সম্পদ।

রাজ্য সরকার জানিয়েছে, তারা এখন পর্যন্ত ৩৬৬ জন ভিক্ষুককে আটক করেছে। তাদের মধ্যে ১২৮ জন পুনর্বাসন কেন্দ্রে থাকার ইচ্ছা প্রকাশ করেছেন। বাকি ২৩৮ জন ভিক্ষা না করার অঙ্গীকার করে বাড়ি ফিরে গেছেন। খবর: বিবিসি

নিউজবাংলাদেশ.কম/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত