artk
সোমবার, জানুয়ারি ২১, ২০১৯ ১১:৩৪   |  ৮,মাঘ ১৪২৫
সোমবার, নভেম্বার ১৩, ২০১৭ ৪:০০

ইরাক-ইরানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩৫০

media

ইরান ও ইরাকে আঘাত হানা ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে কমপক্ষে ৩৫০ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরও একহাজার সাতশর বেশি মানুষ। রোববার ৭ দশমিক ৩ মাত্রার এ ভূমিকম্প হয়। সংবাদ: বিবিসি, দ্য হিন্দু।

ভূপৃষ্ঠের ৩৩ দশমিক নয় কিলোমিটার গভীরে উৎপত্তি হওয়া ভূমিকম্পটি ইসরায়েল ও কুয়েতেও অনুভূত হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, ইরানে মারা গেছেন ৩২৮ জনের অধিক। সেই সঙ্গে আহত হয়েছেন কমপক্ষে আড়াই হাজার। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, দুর্গম এলাকায় উদ্ধার অভিযান চলছে। যার ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

ইরানের পশ্চিমাঞ্চলীয় কয়েকটি প্রদেশে ভূকম্পন অনুভূত হয়। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কেরমেনশাহ প্রদেশ। সেখানকার ইরাক সীমান্তের শারপুল-ই জাহাব জেলায় মারা গেছেন ১৪২ জনের অধিক বাসিন্দা।

গ্রামীণ এলাকায় ইটের তৈরি ঘরবাড়ি ভূমিকম্পের কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় টেলিভিশন। ধ্বংসস্তুপের নিচে চাপা পড়াদের উদ্ধারে কাজ করে যাচ্ছেন উদ্ধার কর্মীরা। তবে ভূমিধসের কারণে উদ্ধার কাজ বাধাগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছেন তারা।

ইরানের ভূমিকম্প বিষয়ক কেন্দ্র জানিয়েছে, এ পর্যন্ত ১১৮টি পরাঘাত রেকর্ড করেছে তারা এবং আরো পরাঘাত হবে বলে আশঙ্কা করছে। ইরানি রেড ক্রিসেন্ট জানিয়েছে, ৭০ হাজারেরও বেশি মানুষের জরুরি আশ্রয় দরকার

ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল কুর্দিস্তান অঞ্চলের সুলাইমানিয়া প্রদেশের পেঞ্জউইনে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, এর মাত্রা ছিল ৭ দশমিক ৩। তবে ইরাকি আবহাওয়া অফিস বলছে, মাত্রা ছিল সাড়ে ৬। দেশটিতে কমপক্ষে চারজন নিহত ও ৫০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে কুর্দিশ স্বাস্থ্য বিভাগ।

 

নিউজবাংলাদেশ.কম/একিউএফ/এএইচকে