artk
৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, শুক্রবার ১৪ ডিসেম্বর ২০১৮, ১১:৪০ অপরাহ্ন

শিরোনাম

বাড়িতেই তৈরি করুন এগ পাফ

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৯৩৯ ঘণ্টা, সোমবার ০৬ নভেম্বর ২০১৭


বাড়িতেই তৈরি করুন এগ পাফ - লাইফস্টাইল

বিকেলের টিফিনটা মুচমুচে, ক্রিসপি ডিশ ছাড়া ঠিক জমে না। আর এমনই একটি রেসিপি হল এগ পাফ। যে কোনও বেকারিতেই পাওয়া যায় এটি। তবে আর বেকারি নয়, এখন থেকে বাড়িতেই তৈরি করে নিতে পারবেন।

উপকরণ:
পেস্ট্রি স্ট্রিপ ৮-১০টি
ডিম সেদ্ধ ৩টি
ফেটিয়ে রাখা ডিম ১ বাটি
পিঁয়াজ কোচানো ১ বাটি
গরমমশলা গুঁড়া ১ চামচ
আদা-রসুন বাটা ২ চামচ
হলুদ গুঁড়া ২ চামচ
শুকনো মরিচ গুঁড়া ২ চামচ
লবণ স্বাদমতো
তেল পরিমাণমতো

যেভাবে তৈরি করবেন:
১. প্যানে তেল গরমে বসান। ২. তেল গরম হলে তাতে কোচানো পিঁয়াজ দিয়ে ভাজতে থাকুন। ৩. পিঁয়াজের কাঁচা গন্ধ যেতেই সামান্য হলুদ গুঁড়া, লবণ, আদা-রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন। ৪. পিঁয়াজ লালচে হয়ে এলে প্যানে শুকনো মরিচ গুঁড়া ও গরমমশলা গুঁড়া, লবণ দিয়ে মিশিয়ে নিন। ৫. পিঁয়াজ ভালোভাবে ভাজা হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। ৬. সেদ্ধ করে রাখা ডিমগুলো দু' টুকরো করে কেটে নিন। ৭. পেস্ট্রি স্ট্রিপগুলোর মধ্যে পিঁয়াজের মশলা ভরে তার উপরে অর্ধেক করে রাখা ডিমের টুকরো বসিয়ে দিন। ৮. এবার পেস্ট্রি স্ট্রিপের অপর প্রান্তটি দিয়ে ডিমের টুকরোটি ঢেকে দিন। ৯. হাত দিয়ে ভালোভাবে চেপে দিন, যাতে ভেতরের মশলা বাইরে বেরিয়ে না আসে। ১০. আপনি চাইলে একটি কাঁটাচামচ দিয়ে পাফের চারপাশে ডিজ়াইন করে দিতে পারেন। ১১. এবার ফেটিয়ে রাখা ডিম পাফের উপরে লাগিয়ে দিন। ১২. তৈরি করে রাখা পাফগুলো এবার ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ওভেনে বেক করুন আধঘণ্টা। ১৩. ৩০ মিনিট পর ওভেন থেকে বের করলেই তৈরি এগ পাফ।

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য