artk
৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭, ১২:৩৬ পূর্বাহ্ণ

শিরোনাম

মা ইলিশ ধরায় নিষেধাজ্ঞা: বিরত বাংলাদেশের জেলেরা, অবাধে ধরছে ভারত

ইমরান হোসেন, বরগুনা প্রতিনিধি | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮২২ ঘণ্টা, মঙ্গলবার ১৭ অক্টোবর ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ০৯২১ ঘণ্টা, বুধবার ১৮ অক্টোবর ২০১৭


মা ইলিশ ধরায় নিষেধাজ্ঞা: বিরত বাংলাদেশের জেলেরা, অবাধে ধরছে ভারত - বিশেষ সংবাদ

মা ইলিশ সংরক্ষণে বাংলাদেশ-ভারত একসঙ্গে অবরোধের ব্যবস্থা না করলে বাংলাদেশের মা ইলিশ সংরক্ষণের অবরোধ সফল হবে না। এমন দাবি বরগুনার জেলেদের। তারা বলছে, একদিকে বাংলাদেশি জেলেরা অবরোধ পালন করে ইলিশ ধরা থেকে বিরত থাকছে আর অন্য দিকে ভারতীয় জেলেরা নির্বিঘ্নে ইলিশ শিকার করছে। দুই দেশ একই সময়ে অবরোধ পালন না করলে মা ইলিশ সংরক্ষণের প্রচেষ্টা সফল হবে না বলে মনে করছেন তারা।

১ অক্টোবর থেকে শুরু হয়ে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশের প্রধান প্রজনন মৌসুম উল্লেখ করে বাংলাদেশের বিভিন্ন নদ-নদী ও সাগরে চলছে মৎস্য আহরণের ওপর নিষেধাজ্ঞা। আর এ সময়ে বাংলাদেশের জেলেরা মৎস্য আহরণ না করে বেকার দিন পার করছেন। ঠিক এই সময় ভারতের জেলেরা অবাধে শিকার করছে মা ইলিশ।

বরগুনার পাথরঘাটার এফ বি কহিনুর ট্রলারের মাঝি লাল মিয়া ও এফ বি সালেহ ট্রলারের মাঝি লোকমানসহ একাধিক জেলেরা নিউজবাংলাদেশকে বলেন, যে সময়ে সরকারি নিষেধাজ্ঞা মেনে মাছ ধরা থেকে বিরত রয়েছে বরগুনার জেলেরা, ঠিক সেই সময়ে নির্বিচারে মা ইলিশ ধরছে ভারতীয়রা। বাংলাদেশের জল সীমার ইলিশ শুধু বাংলাদেশ জলসীমার মধ্যে থাকে না। তারা ডিম ছারার আগ মুহূর্তে দিগ্বিদিগ ছোটে। তাই একই সময়ে যদি ভারতীয়রা মাছ ধরা বন্ধ না করে তবে বাংলাদেশ সরকারের এই ব্যবস্থা কাজে লাগবে না।

আমতলী উপজেলার এফ বি মাসুম, এফ বি নাজমুল ও এফ বি সাগড় ট্রলারসহ বেশ কয়েকটি ট্রলারের জেলেরা নিউজবাংলাদেশকে বলেন, এ বছর অবরোধে সব থেকে বেশি লাভবান হয়েছে ভারত। কারণ যখন বাংলাদেশি জেলেরা মাছ ধরছে না তখন তারা মাছ ধরছে। অবরোধের আগেই বাংলাদেশ জলসীমায় ভারতীয়রা প্রবেশ করে বাংলাদেশি জেলেদের জাল দড়ি কেটে তাড়িয়ে দিয়ে মাছ শিকার করেছে ভারতীয়রা। আর এখনতো সাগর একদম ফাঁকা। তাই বাংলাদেশ-ভারত একই সময়ে অবরোধ না দিলে বাংলাদেশের দেয়া অবরোধ বৃথা যাবে।

তবে দুই দেশ যৌথভাবে মা ইলিশ সংরক্ষণে অবরোধ পালন করার ব্যাপারে মৎস্য অধিদপ্তরও চেষ্টা চালাচ্ছে বলে জানালেন জেলা মৎস্য অধিদপ্তরের প্রধান কর্মকর্তা ড. মো. ওয়াহিদুজ্জামান।

তিনি নিউজবাংলাদেশকে বলেন, “গত বছর থেকেই ভারতের সাথে যৌথ ভাবে মা ইলিশ সংরক্ষণে অবরোধের চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। তবে সামনের বছর ইলিশের প্রধান প্রজনন মৌসুমে যৌথভাবে অবরোধ পালন করার কথা রয়েছে।” জানান তিনি।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত